শিরোনাম
তথ্যবোমা বিস্ফোরণে রাজকীয় সফর পণ্ড
প্রকাশ : ১৯ মার্চ ২০১৭, ১৬:৪০
তথ্যবোমা বিস্ফোরণে রাজকীয় সফর পণ্ড
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

হাজার দ্বীপের দেশ মালদ্বীপের জন্য এটা ছিল এক ঐতিহাসিক ঘটনা যে সউদি আরবের মতো একটি ধনাঢ্য ও প্রভাবশালী দেশের বাদশা প্রথমবারের মতো আসছেন দেশটি সফরে। কিন্তু শেষ মুহূর্তে এসে অনির্দিষ্টকালের জন্য স্থগিত হলো সফর। বাহ্যত এর কারণ মালদ্বীপের ফ্লু মহামারী হলেও এর পেছনে রয়েছে সরকারের একটি বিতর্কিত উদ্যোগ এবং তা প্রকাশে গণমাধ্যমের ভূমিকা অর্থাৎ একটি তথ্যবোমা বিস্ফোরণ।


তথ্যবোমা বিষয়ে আসার আগে বলা যাক বাদশাহর সফর নিয়ে উভয়পক্ষের তোড়জোড় প্রস্তুতির কথা।


সউদি বাদশা সালমান বিন আবদুলআজিজ আল সউদের মাসব্যাপী ঐতিহাসিক এশিয়া সফরের অংশ হিসেবে মালদ্বীপ আগমনকালে তাকে কীভাবে লাল গালিচা সংবর্ধনা দেয়া হবে, গত দু'দিন ধরে তারই রিহার্সাল চলছিল রাজধানী মালে-র রিপাবলিক স্কোয়ারে। বাদশা আসবেন, তাই সরকারি জেটিকে নতুনভাবে সাজানো হয়, নেয়া হয় কড়া নিরাপত্তাব্যবস্থা। পুলিশ শনিবার দুপুর ১২ টার পর ওই জেটি ও সংলগ্ন এলাকায় লোকচলাচল নিষিদ্ধ করে। সপ্তাহখানেক আগেই ওখানে চলে আসে একটি সউদি রাজকীয় জাহাজ, যাতে রয়েছে দু'টি হেলিকপ্টারও। বাদশা ও তাঁর সফরসঙ্গীদের দু'টি রিসোর্ট 'বুক' করা হয়।


সব আয়োজন যখন সম্পন্ন, তখন সফর হলো স্থগিত। বাহ্যত এর কারণ হিসেবে মালদ্বীপের বর্তমান ফ্লু মহামারীর কথা বলা হলেও মূল কারণটি আরো গভীরে নিহিত। কারণটি হলো, একটি অ্যাটল (দ্বীপমালা) বা এর অংশবিশেষ বিক্রি। বলা হচ্ছিল, মালদ্বীপের আইন অনুযায়ী বিদেশীদের কাছে দেশের ভূখণ্ড বিক্রি করা যায় না। কিন্তু এ আইন অমান্য করে মালদ্বীপ সরকার সউদি রাজপরিবারের কাছে ফাফু অ্যাটল বিক্রির উদ্যোগ নিয়েছে। এ নিয়ে বিরোধীরা আন্দোলনের প্রস্তুতি নিলে সরকারও বিরোধীদের সদর দফতর বার বার তচনচ করে।


অবশেষে বৃহস্পতিবার রাতে ''তথ্যবোমা''টি ফাটায় বিরোধী জোট সমর্থক রাজ্জে টিভি। তারা ফাঁস করে একটি অডিও ক্লিপ, যাতে সরকারি দলের নেতা আহমেদ নিহানকে বলতে শোনা যায়, সউদি আরবের ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আল সউদের কাছে ফাফু অ্যাটলের জনশূণ্য হিমিথি দ্বীপটি বিক্রির লক্ষ্যে সংবিধান সংশোধন করা হয়েছে। অথচ এর আগে সরকার ও সউদি দূতাবসের তরফ থেকে বার বার বিষয়টি অস্বীকার করা হচ্ছিল।


তথ্যবোমাটি বিস্ফোরণের পর মুখ বাঁচাতেই হয়তো বা উভয়পক্ষ সফর স্থগিত করাকেই নিরাপদ মনে করেছে। আর সৌভাগ্যক্রমে এ কাজে তাদের জন্য সহায়ক হয়ে এসেছে ফ্লু মহামারি।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com