নরেন্দ্র মোদির হাতে রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৪, ১২:৫৯
নরেন্দ্র মোদির হাতে রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের হিন্দু অধ্যুষিত উত্তর প্রদেশের শহর অযোধ্যায় আজ সোমবার (২২ জানুয়ারি) প্রায় ২ হাজার কোটি রুপি ব্যয়ে নির্মিত রামমন্দির উদ্বোধন করবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার হাত দিয়ে রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ হবে। মন্দিরের উদ্বোধনকে কেন্দ্র করে অযোধ্যায় এখন সাজসাজ রব।


১৯৯২ সালে শতাব্দী প্রাচীন বাবরি মসজিদ ভেঙে সেখানে ৫০ মিটার উঁচু হিন্দু দেবতা রামের উপাসনা করতে নির্মাণ করা হয়েছে এই মন্দির। সেসময় এই মসজিদ ভাঙার কারণে ভারতের ইতিহাসে স্বাধীনতার পর ছড়িয়ে পড়া ধর্মীয় দাঙ্গায় মারা যায় ২ হাজার মানুষ, যাদের বেশিরভাগই ছিলেন মুসলিম জনগোষ্ঠীর সদস্য। এর মাধ্যমে দেশটির ধর্মনিরপেক্ষ রাজনৈতিক ব্যবস্থার ভিত্তি নড়ে ওঠে।


তবে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জন্য রামমন্দির উদ্বোধন যুগব্যাপী দেশটির সংখ্যাগরীষ্ঠ মানুষের আন্দোলনের ফলাফল হিসেবে একটি ঐতিহাসিক ঘটনা।


আজকের উদ্বোধনকে ঘিরে আগে থেকেই শুরু হয়েছিল প্রচারণা। গতকাল রবিবার হিন্দু ধর্মে বিশ্বাসী হাজারো উৎফুল্ল জনতা লাউড স্পিকারে ধর্মীয় সুরের মূর্ছণায় উল্লাসে মাতে অযোধ্যায় রাস্তাগুলোতে। প্রায় আড়াই হাজার সংগীত শিল্পী ১০০টির বেশি মঞ্চে আজ উৎসবে মাতবেন। উত্তর প্রদেশের রাজধানী লখনৌ থেকে ১৪০ কিলোমিটার দূরত্বের সড়কে রয়েছে তীরধনুকসহ দেবতা রামের হাজারো বিলবোর্ড।


জনস্রোতে অংশ নেয়া বুকেশ রাজিব নামের একজন বলেন, আজ এটা এক স্মরণীয় মুহূর্ত। যার জন্য আমরা যুগের পর যুগ অপেক্ষা করেছি। আমি মনে করি জনতা এবং দেবতা রাম এই কাজের জন্য মোদিকে আশীর্বাদ দেবেন।


দেশের নানা প্রান্ত থেকে অন্তত ৮ হাজার মানুষ উদ্বোধনের সময়ে অযোধ্যায় উপস্থিত থাকবেন। ইতিমধ্যে অনেকে পৌঁছেও গেছেন। আজ সোমবার সকাল সাড়ে ১০টার মধ্যে অযোধ্যায় পৌঁছবেন প্রধানমন্ত্রী মোদি। রামমন্দির উদ্বোধনের পর মোদি অযোধ্যায় একটি জনসভাও করবেন। সকাল ১০টা ২৫ মিনিটে অযোধ্যার বাল্মীকি বিমানবন্দরে নামবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে হেলিকপ্টারে অযোধ্যার হেলিপ্যাডে পৌঁছবেন ১০টা ৪৫ মিনিট নাগাদ। ১০টা ৫৫ মিনিটে রামমন্দির প্রাঙ্গণে পৌঁছে যাবেন প্রধানমন্ত্রী মোদি। স্থানীয় সময় দুপুর ১২টার পরে শুরু হবে উদ্বোধন অনুষ্ঠান। ১১টা থেকে ১২টা পর্যন্ত তিনি রামমন্দিরের ভেতরেই থাকবেন।


রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’র আচার অনুষ্ঠান শুরু হবে ১২টা ৫ মিনিটে। টানা ৫০ মিনিট ধরে অনুষ্ঠান চলবে। ১২টা ৫৫ মিনিটে সব আচার অনুষ্ঠান সেরে উদ্বোধনস্থল ছাড়বেন প্রধানমন্ত্রী মোদি। রামমন্দিরের কাছেই প্রধানমন্ত্রীর জনসভার আয়োজন করা হয়েছে। দুপুর ১টার মধ্যে তিনি সেখানে পৌঁছে যাবেন। ২টা পর্যন্ত চলবে সভা। জনগণের উদ্দেশে সেই সভা থেকেই প্রধানমন্ত্রী ভাষণ দেবেন। এরপর অযোধ্যার গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থান কুবের টিলায় যাওয়ার কথা প্রধানমন্ত্রীর।


রামমন্দিরের উদ্বোধন উপলক্ষে আগেই সরকারের তরফে অর্ধদিবসের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে। তারপর ছুটি ঘোষণার ক্ষেত্রে একই পথে হেঁটেছে বিজেপিশাসিত অধিকাংশ রাজ্য। তবে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটে থাকা বেশ কিছু শরিক দল যেসব রাজ্যে ক্ষমতায়, সেসব রাজ্যের অনেকগুলোতেই ছুটি ঘোষণা করা হয়নি। মূলত উত্তর-পূর্বের রাজ্যগুলোতে এই প্রবণতা দেখা গেছে। অন্যদিকে, বিরোধীশাসিত তিনটি রাজ্যও রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’র দিন ছুটি ঘোষণা করেছে। কোথাও অর্ধদিবস তো কোথাও পুরো দিন ছুটির ঘোষণা করা হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com