হুথি’র হামলা বন্ধের উপায় জানালেন কাতারের প্রধানমন্ত্রী
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪, ২২:৩৯
হুথি’র হামলা বন্ধের উপায় জানালেন কাতারের প্রধানমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লোহিত সাগরের বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের হুথিদের হামলা বন্ধের উপায় বাতলে দিলেন কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল-থানি।


১৬ জানুয়ারি, মঙ্গলবার সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের (ডব্লিউইএফ) বৈঠকে কাতারের প্রধানমন্ত্রী বলেন, হুথিদের হামলা সামরিক আক্রমণের মাধ্যমে বন্ধ করা যাবে না। বরং গাজা যুদ্ধের অবসান ঘটলে হুথিদের হামলা বন্ধ হয়ে যাবে।


শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি বলেছেন, কাতার বিশ্বাস করে— গাজায় সংঘাতের অবসান ঘটলে অন্যান্য ফ্রন্টেও উত্তেজনা বন্ধ হয়ে যাবে।


তিনি বলেন, আমাদের মূল সমস্যার সমাধান করতে হবে। আর এই সমস্যা হলো গাজা। আমরা যদি কেবল উপসর্গের দিকে মনোনিবেশ এবং প্রকৃত সমস্যাগুলোর চিকিৎসা না করি, তাহলে সমাধান অস্থায়ী হবে।


গত ৭ অক্টোবর ইসরায়েল এবং ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর মধ্যপ্রাচ্যের কিছু অংশে বিরোধ ছড়িয়ে পড়েছে। ওই অঞ্চলে ইরান-সংশ্লিষ্ট বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী লেবানন, সিরিয়া, ইরাক এবং ইয়েমেন থেকে হামলা চালাচ্ছে। ইসরায়েলে হামলার পাশাপাশি লোহিত সাগরে মার্কিন ও ইসরায়েলি মালিকানাধীন বাণিজ্যিক জাহাজে প্রায়ই ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা করছে গোষ্ঠীগুলো।


ইসরায়েলের সাথে যুদ্ধে ফিলিস্তিনি স্বাধীনতা গোষ্ঠী হামাসের প্রতি সমর্থনের অংশ হিসেবে গত নভেম্বর থেকে লোহিত সাগরে ইসরায়েল ও অন্যান্য পশ্চিমা দেশের জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করছে ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা।


তাদের এই হামলায় বিশ্বের অনেক বড় শিপিং কোম্পানি সুয়েজ খাল দিয়ে যাওয়ার পরিবর্তে আফ্রিকার কেপ অব গুড হোপের আশপাশের দীর্ঘ এবং অত্যধিক ব্যয়বহুল রুটে জাহাজ পরিচালনা করছে। বিশ্ব বাণিজ্যের প্রায় ১২ শতাংশ পণ্যসামগ্রী লোহিত সাগরের মাধ্যমে পরিবহন করা হয়।


গত শুক্রবার মার্কিন ও ব্রিটিশ বাহিনী ইয়েমেনে হুথিদের লক্ষ্যবস্তুতে কয়েক ডজন বিমান ও সমুদ্রপথে হামলা চালিয়েছে। শেখ মোহাম্মদ বলেন, মার্কিন ও ব্রিটিশ হামলা সংঘাতের ‘আরো বৃদ্ধি এবং সম্প্রসারণের একটি উচ্চ ঝুঁকি’ তৈরি করেছে।


সূত্র: রয়টার্স


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com