লোহিত সাগরে হুতিদের হামলা বন্ধে নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস
প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৪, ০১:১১
লোহিত সাগরে হুতিদের হামলা বন্ধে নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে লোহিত সাগরে জাহাজে ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠীর হামলার নিন্দা ও অবিলম্বে হামলা বন্ধের দাবি জানিয়ে একটি প্রস্তাব পাস হয়েছে।


প্রস্তাবে হামলা বন্ধের পাশাপাশি গত বছর হুতিদের হাতে জব্দ জাপান পরিচালিত জাহাজ ‘গ্যালাক্সি লিডার’ মুক্ত করার দাবিও জানানো হয়েছে।


এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে রাশিয়াসহ ১১টি দেশ, বিপক্ষে শূন্য এবং চারটি দেশের অনুপস্থিতিতে খসড়া প্রস্তাবটি অনুমোদিত হয়েছে। তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।


আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, প্রস্তাবটি পাসের পক্ষে ভোট দেয় নিরাপত্তা পরিষদের ১১ সদস্য।


দেশগুলোর পক্ষ থেকে বলা হয়, হুতিদের হামলা বৈশ্বিক বাণিজ্যের পাশাপাশি নৌযান পরিচালনার অধিকার ও স্বাধীনতা এবং আঞ্চলিক শান্তি ব্যাহত করছে, যা অবিলম্বে বন্ধ করতে হবে।


নিরাপত্তা পরিষদে ভোটদানে বিরত ছিল আলজেরিয়া, চীন, মোজাম্বিক ও রাশিয়া। এ পরিষদের সদস্য কোনো দেশই প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়নি।


নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে প্রস্তাবে ভেটো দেয়ার ক্ষমতা ছিল চীন ও রাশিয়ার, তবে দুই দেশের কোনোটিই তা করেনি।


খসড়া এ প্রস্তাবটি যুক্তরাষ্ট্র ও জাপান উত্থাপন করেছিল। তবে ভোটের আগে রাশিয়া খসড়া রেজোল্যুশনে সংশোধনের প্রস্তাব করলে সেগুলো প্রত্যাখ্যান করা হয়।


রেজোল্যুশনটিতে ১৯ নভেম্বর থেকে বণিক ও বাণিজ্যিক জাহাজে হুতিদের করা কমপক্ষে দুই ডজন হামলার কঠোর নিন্দা করে এবং অবিলম্বে হুতিদের সব আক্রমণ বন্ধ করার দাবি করা হয়। বলা হয়, তাদের এ হামলা বিশ্ব বাণিজ্যে বাধা সৃষ্টি এবং নৌ চলাচলের অধিকার এবং স্বাধীনতাকে ক্ষুণ্ণ করছে।


এতে আরও দাবি করা হয়, হুতিরা যাতে অবিলম্বে গ্যালাক্সি লিডার নামে একটি ইসরাইলি কোম্পানির সঙ্গে যুক্ত জাপানি পণ্যবাহী জাহাজ এবং এর ক্রুকে ছেড়ে দেয়।


লোহিত সাগরে উত্তেজনাকর পরিস্থিতির বৃদ্ধি এড়াতে সতর্কতা ও সংযমের আহ্বান জানিয়ে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে ১ জুলাই পর্যন্ত বণিক ও বাণিজ্যিক জাহাজের ওপর হুতি হামলার বিষয়ে নিরাপত্তা পরিষদে একটি লিখিত মাসিক প্রতিবেদন জমা দেয়ার অনুরোধ করা হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com