সোমালিয়া উপকূলে ১৫ ভারতীয়সহ জাহাজ ছিনতাই
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৪, ১৫:৩৮
সোমালিয়া উপকূলে ১৫ ভারতীয়সহ জাহাজ ছিনতাই
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সোমালিয়া উপকূলের পাশে ১৫ ভারতীয়সহ এমভি লীলা নরফোক নামের একটি কার্গো জাহাজ ছিনতাই হয়েছে। শুক্রবার (৫ জানুয়ারি) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় সোমালিয়ার উপকূলের কাছে একটি পণ্যবাহী জাহাজ, ‘ছিনতাই’ করা হয়েছে।


পরিস্থিতি সামাল দিতে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাই ছিনতাই হওয়া জাহাজের দিকে এগিয়ে যাচ্ছে। এনডিটিভি বলছে, কার্গো জাহাজটি ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস পোর্টালে একটি বার্তা পাঠিয়ে বলেছে, বৃহস্পতিবার সন্ধ্যায় পাঁচ থেকে ছয়জন অজ্ঞাত সশস্ত্র ব্যক্তি জাহাজে ওঠে।


এই অঞ্চলে সাম্প্রতিক কিছু হামলার পর ভারতীয় নৌবাহিনী আরব সাগরে নজরদারি বাড়িয়েছে। মূলত লোহিত সাগর, এডেন উপসাগর এবং মধ্য ও উত্তর আরব সাগর বরাবর যে আন্তর্জাতিক বাণিজ্যিক চ্যানেল রয়েছে, সাম্প্রতিক সময়ে সেখানে হামলা ব্যাপকহারে বেড়েছে। এই এলাকায় একের পর এক বাণিজ্যিক জাহাজ হামলার মুখে পড়ছে।


ডিসেম্বর মাসে আরব সাগরের কাছে লাইবেরিয়ার পতাকাবাহী ট্যাংকার জাহাজ এমভি কেম প্লুটোতে ড্রোন হামলা হয়। সেই জাহাজটিতেও ২১ জন ভারতীয় ক্রু সদস্য ছিলেন। এমভি কেম প্লুটো ছাড়াও, ভারতের উদ্দেশে রওনা হওয়া আরও একটি বাণিজ্যিক তেল ট্যাংকারের ওপরও একই দিনে দক্ষিণ লোহিত সাগরে ড্রোন হামলা হয়। ফলে সমুদ্র বাণিজ্যে নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ বেড়েছে ভারতের।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com