লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে ফের হুতির ক্ষেপণাস্ত্র হামলা
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৪, ১৮:৩৩
লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে ফের হুতির ক্ষেপণাস্ত্র হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। তবে এতে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।


মঙ্গলবার (২ জানুয়ারি) গভীর রাতে এক এক্স পোস্টে মার্কিন কেন্দ্রীয় কমান্ড (সেন্টকম) এ তথ্য জানিয়েছে। খবর আলজাজিরা ও রয়টার্সের।


এক্স পোস্টে মার্কিন কেন্দ্রীয় কমান্ড লিখেছে, মঙ্গলবার ইয়েমেনের স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে এ হামলা হয়। এ নিয়ে গত ১৯ নভেম্বর থেকে এখন পর্যন্ত ২৪ বার লোহিত সাগরে চলমান জাহাজ লক্ষ্য করে হামলা চালালো হুতি বিদ্রোহীরা।


সেন্টকম আরও জানায়, ওই অঞ্চলের একাধিক বাণিজ্যিক জাহাজ ক্ষেপণাস্ত্র হামলার কথা জানিয়েছে।


মার্কিন কেন্দ্রীয় কমান্ড আরও জানায়, এসব বেআইনি হামলা বহু নাবিকের জীবন ঝুঁকির মধ্যে ফেলছে। এছাড়াও এ হামলার কারণে আন্তর্জাতিক বাণিজ্য বাধাগ্রস্ত হচ্ছে।


জাতিসংঘের নিরাপত্তা পরিষদ আজ বুধবার আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখার বিষয়ে একটি বৈঠক করতে চলেছে। ফরাসি কূটনীতিকরা জানিয়েছেন, নিরাপত্তা পরিষদের বৈঠকে লোহিত সাগরে হুতি হামলার ইস্যুটি সমাধান করা হবে।


হুতি বাহিনী নভেম্বর থেকে লোহিত সাগরে জাহাজগুলোতে হামলা চালাচ্ছে। এই পথ দিয়ে যাওয়া বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে তারা এ পর্যন্ত শতাধিক ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।


হুতিদের দাবি, গাজায় ইসরায়েলি হামলার প্রতিক্রিয়ায় ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে তারা এ হামলা চালাচ্ছে।


হুতিদের হামলার পরিপ্রেক্ষিতে লোহিত সাগরে জাহাজ চলাচলের সুরক্ষায় গত মাসে একটি বহুজাতিক নৌ টাস্কফোর্স গঠন করেছে যুক্তরাষ্ট্র।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com