ইহুদিবিদ্বেষ ও প্লেজারিজম বিতর্কে হার্ভার্ডের প্রেসিডেন্টের পদত্যাগ
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৪, ১৮:২৬
ইহুদিবিদ্বেষ ও প্লেজারিজম বিতর্কে হার্ভার্ডের প্রেসিডেন্টের পদত্যাগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইহুদিবিদ্বেষ ও অন্যের লেখার অংশবিশেষ চুরির অভিযোগে পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের বিখ্যাত হার্ভার্ড ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ক্লডিন গে। তিনি হার্ভার্ড ইউনিভার্সিটির সবচেয়ে কম সময় দায়িত্ব পালনকারী প্রেসিডেন্ট।


এসব কারণে কয়েক সপ্তাহ ধরে পদত্যাগের ক্রমবর্ধমান চাপ সামলাতে হচ্ছিল ক্লোডিনকে। শেষ পর্যন্ত গতকাল মঙ্গলবার হার্ভার্ডের প্রেসিডেন্টের পদ ছাড়ার ঘোষণা দেন তিনি।


সম্প্রতি তাকে মার্কিন কংগ্রেসে ডেকে পাঠানো হয়েছিল। মার্কিন শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষ বেড়ে যাওয়া নিয়ে এবং হার্ভার্ড ও এমআইটিতে পরিস্থিতির মোকাবিলা কী করে করা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন করা হয়েছিল।


ইহুদিবিদ্বেষ ও হার্ভার্ডের কোড অব কন্ডাক্ট নিয়ে রিপাবলিকান সদস্য এলিসে স্তেফানিকের প্রশ্নের জবাব ঠিকভাবে দিতে না পারার জন্য রক্ষণশীলরা তার ওপর ক্ষুব্ধ হয়েছিলেন।


ক্লোডিন বলেন, হৃদয়কে শক্ত করে ও হার্ভার্ডের প্রতি গভীর ভালোবাসা প্রকাশ করে সবাইকে জানাতে চাই, আমি হার্ভার্ডের প্রেসিডেন্টের পদ ছেড়ে দিচ্ছি।


ক্লোডিন আরও বলেন, জাতিগত বিদ্বেষের বিরুদ্ধে আমার মনোভাব ও বুদ্ধিবৃত্তিক কাজের যথাযথতা নিয়ে প্রশ্ন তোলা বেশ কষ্টদায়ক ছিল। এজন্য জাতিবিদ্বেষীদের কাছ থেকে ব্যক্তিগত আক্রমণ ও হুমকি পেতে হয়েছে।


গত বছরের জুলাইয়ে হার্ভার্ডের প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছিলেন ক্লোডিন। শিক্ষাপ্রতিষ্ঠানটির ৩৮৭ বছরের ইতিহাসে তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট।


ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষ বেড়ে যাওয়া নিয়ে গত মাসে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের শিক্ষাসংক্রান্ত কমিটিতে শুনানি হয়। এতে অংশ নেন ক্লোডিন। শুনানিতে আরও ছিলেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) ও ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার প্রেসিডেন্ট।


শুনানিতে নিউইয়র্কের রিপাবলিকান আইনপ্রণেতা এলিসে স্টেফানিক তাদের কাছে জানতে চান, শিক্ষার্থীরা তাঁদের ক্যাম্পাসে ‘ইহুদিদের গণহত্যার’ ডাক দিয়েছেন, এতে তাঁরা আচরণবিধি লঙ্ঘন করেছেন কি না।


তিনজনের কেউই সরাসরি এ প্রশ্নের জবাব দেননি। শুনানিতে তাঁদের উত্তর ছিল দীর্ঘ, আইনজীবীসুলভ। অনেকটা এড়িয়ে যাওয়ার মতো। এতে তীব্র সমালোচনার মুখে পড়তে হয় তাদের।


এ শুনানির প্রতিক্রিয়ায় ৭০ আইনপ্রণেতা তাদের পদত্যাগ দাবি করেন। এমনকি হার্ভার্ডের প্রভাবশালী সাবেক শিক্ষার্থী থেকে শুরু করে দাতারাও ক্লোডিনের অপসারণ চান। যদিও শিক্ষাপ্রতিষ্ঠানটির সাত শতাধিক শিক্ষক ক্লোডিনের সমর্থনে একটি চিঠি লিখেছেন।


এদিকে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষ বেড়ে যাওয়ার বিষয়ে কংগ্রেসের শুনানিতে করা মন্তব্যের জেরে তীব্র সমালোচনার মুখে গত মাসে পদত্যাগ করেন ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার প্রেসিডেন্ট এলিজাবেথ ম্যাগিল।


ইহুদিবিদ্বেষ ও একাডেমিক প্লেজারিজমের অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের বিখ্যাত হার্ভার্ড ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ক্লডিন গে। তিনি হার্ভার্ড ইউনিভার্সিটির সবচেয়ে কম সময় দায়িত্ব পালনকারী প্রেসিডেন্ট। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


হার্ভার্ড কর্তৃপক্ষের কাছে লেখা পদত্যাগপত্রে ক্লডিন গে লিখেছেন, তিনি পদত্যাগ করলেও বিশ্ববিদ্যালয়ের একজন ফ্যাকাল্টি হিসেবে তিনি তাঁর দায়িত্ব চালিয়ে যাবেন।


তিনি তার পদত্যাগপত্রে লিখেছেন, যেহেতু আমি এখন ফ্যাকাল্টিতে ফিরে যাচ্ছি, তাই আমি প্রতিশ্রুতি দিচ্ছি যে, আমরা সবার জন্য কাঙ্ক্ষিত সম্প্রদায় গড়ে তুলতে সবার সঙ্গে কাজ চালিয়ে যাব।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com