হুতিদের হামলায় বাড়তে পারে জ্বালানি তেলসহ অন্যান্য পণ্যের দাম
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩, ১৯:৪৯
হুতিদের হামলায় বাড়তে পারে জ্বালানি তেলসহ অন্যান্য পণ্যের দাম
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলার ঘটনায় জ্বালানি তেল এবং অন্যান্য পণ্যের দাম বাড়তে পারে। ইয়েমেনের হুতি বিদ্রোহীদের হামলার জেরে অনেক বড় বড় শিপিং কোম্পানি ওই সমুদ্র পথে পণ্য পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। যা বিশ্ব বাজারে তেলসহ অন্যান্য পণ্যের মূল্য বৃদ্ধির শঙ্কা বাড়াচ্ছে বলে সতর্ক করেছেন বিশ্লেষকরা।


সম্প্রতি এই রুটে চলাচলকারী পণ্যবাহী জাহাজে হামলা চালায় ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। এরপরই বেশ কয়েকটি কোম্পানি এই রুট দিয়ে পণ্য পরিবহন বন্ধ রেখেছে।


বিশ্বের দ্বিতীয় বৃহত্তম শিপিং লাইন মারস্ক মঙ্গলবার (১৯ ডিসেম্বর) জানিয়েছে লোহিত সাগরের বর্তমান রুট পরিবর্তন করে আফ্রিকার কেপ অফ গুড হোপের চারপাশে নতুন কিছু রুট পুনরায় চালু করবে প্রতিষ্ঠানটি। এর আগে, বৈশ্বিক তেল জায়ান্ট কোম্পানি বিপি লোহিত সাগর দিয়ে তাদের সব ধরনের অপরিশোধিত তেলের জাহাজের চলাচল সাময়িকভাবে বন্ধ রাখার ঘোষণা দিয়েছে।


বিশ্লেষণে দেখা গেছে বিকল্প পথ হিসেবে কেপ অফ গুড হোপ ব্যবহারে প্রায় ৩৫০০ নটিক্যাল মাইল অতিরিক্ত পথ পাড়ি দিতে প্রয়োজন হবে আরও অতিরিক্ত ১০ দিন।


শিপিংবিষয়ক সংবাদপত্র লয়েডস লিস্টের প্রধান সম্পাদক রিচার্ড মিড বিবিসি রেডিও ফোরের সাথে এক সাক্ষাতকারে বলেছেন, নতুন রুট ব্যবহারে অবশ্যই তেলের বাজারে প্রভাব পরবে। আর এ প্রভাবে ক্রমান্বয়ে ছড়িয়ে পড়বে পুরো বিশ্বজুড়ে অন্যান্য পণ্যের দামেও।


মিড আরও বলেন, বৈশ্বিক বাণিজ্যের প্রায় ১২ শতাংশ তেল ও পণ্যসামগ্রী লোহিত সাগরের মাধ্যমে পরিবহন করা হয়। যা বার্ষিক এক ট্রিলিয়ন ডলার মূল্যের সমান।


লোহিত সাগরের উত্তেজনাকর পরিস্থিতিতে সোমবার বিশ্ববাজারে তেলের দাম এক শতাংশ বেড়েছে। তবে মঙ্গলবার বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুডের দাম প্রতি ব্যারেল বেড়ে ৭৮ ডলারের কাছাকাছি হয়েছে।


এদিকে এ পরিস্থিতির সমাধানে লোহিত সাগরে হুতি বিদ্রোহীদের হামলা মোকাবিলায় ১০ দেশের জোট গঠনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। হুতিদের হামলা ঠেকাতে এসব দেশ সমন্বিতভাবে কাজ করবে। এই নিরাপত্তা জোটে যোগদানকারী দেশগুলোর মধ্যে যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, বাহরাইন, নরওয়ে এবং স্পেন রয়েছে।


মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন মঙ্গলবার ৪০টির বেশি দেশের মন্ত্রীদের সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠক করেন। লোহিত সাগরে জাহাজ চলাচল নিরাপদ রাখতে এসব দেশকে আরও প্রচেষ্টা চালানোরও আহ্বান জানান তিনি।


তিনি বলেন, হুথিদের এ ধরনের বেপরোয়া হামলা একটি গুরুতর আন্তর্জাতিক সমস্যা। তাদের এমন হামলার বিপরীতে দৃঢ় আন্তর্জাতিক প্রতিক্রিয়া দেখানো জরুরি।


জ্বালানি তেল ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাসসহ ভোগ্যপণ্য পরিবহনের জন্য লোহিত সাগর বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ রুট। এর উত্তরে সুয়েজ খাল এবং দক্ষিণে ইয়েমেনের উপকূল।


ইসরায়েলের সঙ্গে হামাসের যুদ্ধ শুরু হওয়ার পর সশস্ত্র গোষ্ঠীটিকে সমর্থন দিয়েছে হুথিরা। ইয়েমেনের এই গ্রুপটি জানিয়েছে, যদি তাদের মনে হয়, কোনো জাহাজ ইসরায়েলের দিকে যাচ্ছে, তাহলে তাদের টার্গেট করা হবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com