শক্তিশালী পারমাণবিক অস্ত্র তৈরির নির্দেশ কিমের
প্রকাশ : ২৮ মার্চ ২০২৩, ১১:১৭
শক্তিশালী পারমাণবিক অস্ত্র তৈরির নির্দেশ কিমের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পারমাণবিক অস্ত্রের উপকরণ ও আরও শক্তিশালী অস্ত্র তৈরি করতে উত্তর কোরিয়া বিজ্ঞানীদের নির্দেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন । যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া থেকে উত্তর কোরিয়াকে রক্ষা করার জন্য পরমাণু অস্ত্রের মান উন্নয়নের দিকে মনোযোগ দিয়েছেন তিনি। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানায় কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার।


মঙ্গলবার উত্তর কোরিয়ার সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়, কিম তার পারমাণবিক অস্ত্র ইনস্টিটিউটের কর্মকর্তাদের সঙ্গে এক ব্রিফিংয়ে বলেছেন, উত্তর কোরিয়াকে তার পারমাণবিক অস্ত্র যেকোনো সময় এবং যেকোনো জায়গায় ব্যবহার করার জন্য প্রস্তুত করা উচিত।


কেসিএনএর বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ নিউজ এজেন্সি জানায়, কিম বলেছেন, পারমাণবিক শক্তিকে আরও দৃঢ়করণ কাজ নিয়ে আমাদের কখনোই সন্তুষ্ট হওয়া উচিত নয়। ক্রমাগত পারমাণবিক শক্তি বাড়ানোর জন্য চেষ্টা চালিয়ে যাওয়া উচিত।’


উত্তর কোরিয়া গত বছর নিজেদের একটি ‘অপরিবর্তনযোগ্য’ পারমাণবিক শক্তি হিসেবে ঘোষণা করেছে এবং সম্প্রতি কৌশলগত পারমাণবিক অস্ত্র উৎপাদন বৃদ্ধির আহ্বান জানিয়েছে।


কিম বলেন, ‘উত্তর কোরিয়ার অস্ত্র ভাণ্ডার সম্প্রসারণ নীতির উদ্দেশ্য হচ্ছে দেশ রক্ষার পাশাপাশি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা।’


উল্লেখ্য, কয়েক দশক ধরে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্মিলিত সামরিক মহড়াকে সম্ভাব্য আক্রমণের মহড়া হিসেবে বর্ণনা করেছে উত্তর কোরিয়া। যদিও মিত্ররা সেই মহড়াগুলোকে প্রতিরক্ষামূলক বলে বর্ণনা করেছে।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com