ইরানকে বাইডেনের হুঁশিয়ারি
প্রকাশ : ২৫ মার্চ ২০২৩, ১২:৪৯
ইরানকে বাইডেনের হুঁশিয়ারি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ার উত্তরাঞ্চলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর ঘাঁটিতে প্রাণঘাতী ড্রোন হামলার জবাবে তেহরান সমর্থিত বাহিনীগুলোর ওপরে বিমান হামলা চালানোর পর ইরানকে হুঁশিয়ার করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।


শুক্রবার প্রতিবেশী কানাডায় এক সফরে থাকা বাইডেন বলেছেন, আমেরিকানদের রক্ষায় যুক্তরাষ্ট্র আরও ‘জোরালো পদক্ষেপ’ নিতে পারে।


সাংবাদিকদের তিনি বলেন, ‘ভুল করবেন না: যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে কোনো সংঘাত চাইছে না, কিন্তু আমাদের লোকজনকে রক্ষায় আমাদের জোরালো পদক্ষেপের জন্য প্রস্তুত থাকুন ‘ইরানকে উচ্চ মূল্য চুকাতে হবে কিনা এমন প্রশ্নে বাইডেন বলেন, ‘আমরা থামতে যাচ্ছি না।’ পরে মার্কিন কর্মকর্তারা জানান, সিরিয়ায় শুক্রবার আরেকজন মার্কিন সেনা আহত হয়েছেন।


এর আগে বৃহস্পতিবার সিরিয়ার হাসাকায় ড্রোন হামলায় এক মার্কিন সামরিক ঠিকাদার নিহত এবং আরেক ঠিকাদার ও পাঁচ সেনা আহত হয়। হামলায় ব্যবহৃত ড্রোনগুলোর উৎস ইরান বলে মূল্যায়ন মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর। সিরিয়ায় অবস্থানরত মার্কিন বাহিনীর অবস্থান লক্ষ্য করে আগেও ড্রোন হামলা চালানো হয়েছে, কিন্তু মৃত্যুর ঘটনা বিরল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।


এর জবাবে বৃহস্পতিবার রাতে মার্কিন এফ-১৫ জঙ্গি বিমানগুলো ইরানের ইসলামিক রেভোলুশনারি গার্ডস কোর (আইআরজিসি) এর সঙ্গে সম্পর্কিত গোষ্ঠীগুলোর ব্যবহৃত স্থাপনা লক্ষ্য করে হামলা চালায়, জানিয়েছে পেন্টাগন।


এরপর শুক্রবার সকালে সিরিয়ার আল ওমর তেল ক্ষেত্রের কাছে একটি মার্কিন ঘাঁটিতে হামলা হয় বলে লেবাননের ইরানপন্থি টেলিভিশন চ্যানেল আল মায়াদিন ও নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন। এ হামলায়ই সম্ভবত আরেক মার্কিন সেনা আহত হয়েছেন।


সিরিয়ায় ইরান সমর্থিত গোষ্ঠীগুলোর ওপর বিমান হামলা হওয়ার পর দেশটিতে থাকা মার্কিন ঘাঁটিগুলোতে ওই গোষ্ঠীগুলোর ক্ষেপণাস্ত্র হামলা চালানো নতুন কোনো ঘটনা না।


কিন্তু স্থানীয় দুই নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, শুক্রবার সিরিয়ার পূর্বাঞ্চলে নতুন এলাকায় রকেট হামলা চালানো হয়েছে আর সেগুলো সম্ভবত মার্কিন রকেট। তবে এসব হামলায় কেউ হতাহত হয়েছে বলে খবর হয়নি।


সিরিয়ার যুদ্ধ পর্যবেক্ষণকারী গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের চালানো বিমান হামলায় আট ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছেন। নিহতের এ সংখ্যা রয়টার্স স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি।


ইরানের রাষ্ট্রায়ত্ত প্রেস টেলিভিশন জানিয়েছে, মার্কিন হামলায় এ পর্যন্ত কোনো ইরানি নিহত হয়নি। তারা স্থানীয় সূত্রগুলো উদ্ধৃত করে জানিয়েছে, মার্কিন লক্ষ্যস্থলগুলো ইরানপন্থিদের সামরিক স্থাপনা ছিল না, ওই হামলায় এক সামরিক বিমানবন্দরের নিকটবর্তী একটি গ্রামীণ উন্নয়ন কেন্দ্র ও একটি শস্যাগার ক্ষতিগ্রস্ত হয়েছে।


শুক্রবার রাতে এক অনলাইন বিবৃতিতে সিরিয়ার ইরানপন্থি বাহিনীগুলো বলেছে, তাদের অবস্থানে যুক্তরাষ্ট্র আর কোনো হামলা চালালে তার জবাব দেওয়ার মতো ‘লম্বা হাত’ তাদের আছে।


সিরিয়ায় ইরানের উপদেষ্টা কমিটির স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন বিমান হামলায় তাদের বেশ কয়েকজন যোদ্ধা নিহত ও আহত হয়েছেন। তবে হতাহতরা কোন দেশের নাগরিক এতে তা নির্দিষ্ট করে বলা হয়নি।


‘যদি সিরিয়ায় আমাদের কেন্দ্র ও বাহিনীগুলোকে লক্ষ্যস্থল করা হয় তাহলে তার জবাব দেওয়ার মতো সক্ষমতা আমাদের আছে,’ বিবৃতিতে এমনটি বলা হয়েছে।


বিবার্তা/এমএ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com