রাশিয়ায় চীনের প্রেসিডেন্ট, পশ্চিমাদের কপালে ভাঁজ
প্রকাশ : ২০ মার্চ ২০২৩, ১৯:৪৮
রাশিয়ায় চীনের প্রেসিডেন্ট, পশ্চিমাদের কপালে ভাঁজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ অবসানে প্রেসিডেন্ট ভলোদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে তিন দিনের রাষ্ট্রীয় সফরে মস্কো পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সোমবার বিকেলে তাকে বহনকারী উড়োজাহাজটি মস্কোর নুকোভা বিমানবন্দরে অবতরণ করেছে।


রাশিয়ার সরকারি টেলিভিশনের বরাত দিয়ে রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, আজ সোমবার বিশ্রাম নেবেন শি। মঙ্গলবার পুতিনের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক হবে তার।


অবশ্য পুতিনের সঙ্গে তার সাক্ষাৎ হবে সোমবারই, নৈশভোজের টেবিলে। তবে সেই সাক্ষাতে সৌজন্য বিনিময় ও সাধারণ কথাবার্তা ব্যতীত গুরুত্বপূর্ণ কোনো আলোচনা হবে না।


রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের প্রেসসচিব ও মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার মস্কোতে এক সংবাদ সম্মেলনে বলেছেন, দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকে ইউক্রেন যুদ্ধ অবসানের ইস্যুটিই সবচেয়ে বেশি গুরুত্ব পাবে।


ক্রেমলিন কার্যালয়ে আয়োজিত সেই সংবাদ সম্মেলনে পেসকভ বলেন, ‘ঘুরেফিরে যেভাবেই হোক ইউক্রেন প্রসঙ্গে তাদের (বেইজিংয়ের) উত্থাপিত বিষয়গুলো আলোচনায় চলেই আসবে; আর রাশিয়ার পক্ষ থেকে নিজেদের অবস্থান বিস্তারিত তুলে ধরবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।’ সম্প্রতি টানা তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শি জিনপিং। তারপর এটাই রাশিয়ায় প্রথম সফর তার।


গত মাসে ইউক্রেনে যুদ্ধ অবসানে লিখিতভাবে ১২টি পয়েন্ট সম্বলিত প্রস্তাবনা তুলে ধরেছিল বেইজিং। সোমবারের সংবাদ সম্মেলনে পেসকভ জানিয়েছেন, মঙ্গলবারের বৈঠকে সেই প্রস্তাবনা বিশদভাবে ব্যাখ্যা করবেন জিনপিং। অন্যদিকে, এই ইস্যুতে রাশিয়ার অবস্থান স্পষ্ট করবেন পুতিন।


বিবার্তা/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com