এবার ভূগর্ভস্থ বিমান ঘাঁটি উন্মোচন করল ইরান
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১৯
এবার ভূগর্ভস্থ বিমান ঘাঁটি উন্মোচন করল ইরান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইলের যৌথ মহড়ার প্রতিক্রিয়ায় নিজেদের আকাশ সামরিক সক্ষমতা জানান দিল ইরান। ‘ঈগল-৪৪’ নামের একটি বড় ভূগর্ভস্থ বিমান ঘাঁটি উন্মোচন করে সেই সক্ষমতা জানান দেয় তেহরান।


৮ ফেব্রুয়ারি, বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার বরাতে এই তথ্য জানা যায়। মঙ্গলবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন ঘাঁটির বিভিন্ন ধরনের ফাইটার জেট এবং সামরিক ড্রোনের ফুটেজ প্রচার করে।


‘ঈগল-৪৪’ নামের এই অজানা ভূগর্ভস্থ বিমান ঘাঁটি থেকে ইরানের সেনাবাহিনীর কমান্ডার-ইন-চিফ আবদোলরহিম মুসাভি বলেন, আমাদের বিমানঘাঁটি থেকে নতুন নতুন ফাইটার বিমান উন্মোচন করা হবে। আমাদের ভুল গণনাপ্রবণ শত্রুরা এদিকে পা বাড়ালে, এসবের ব্যবহারের মাধ্যমেই বিশ্বে এবং এই অঞ্চলে স্থিতিশীলতা নিশ্চিত করা হবে।


ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান মোহাম্মদ বাঘেরি বলেন, এই অঞ্চলের মাটিতে ইসরাইলের হয়ে কোনো দেশ যদি পা বাড়ায়, তাহলে তাদের এবং ইসরাইলকে বিধ্বস্ত করা হবে।


আল-জাজিরা জানিয়েছে, ইরানের সেনাবাহিনী আসিফ নামের একটি নতুন দূর পাল্লার বায়ুচালিত ক্রুজ ক্ষেপণাস্ত্র ক্ষেপণাস্ত্রও উন্মোচন করেছে, যা ইরানের রাশিয়ান-নির্মিত সুখোই সু-২৪ জেটে বসানো এবং এটি শত্রুর প্রতিরক্ষা ভেদ করতে সক্ষম।


এদিকে, গুঞ্জন উঠেছে যে তেহরান এবং মস্কো দ্রুত তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক প্রসারিত করছে। এ কারণে ইরান শিগগিরই রাশিয়া থেকে আরও উন্নত সু-৩৫ (Su-35) জেট ডেলিভারি নিতে যাচ্ছে। ইরানের সামরিক কর্মকর্তারা বিমানের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন, কিন্তু কখন ডেলিভারি হতে পারে সেই বিষয়ে কোনো মন্তব্য করেননি।


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com