তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৭৮০০
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:১৩
তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৭৮০০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্ক ও সিরিয়ায় প্রাণঘাতী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৮০০ জনে। শুধু তুরস্কেই নিহতের সংখ্যা ৫ হাজার ৮৯৪, অন্যদিকে সিরিয়ায় ১৯৩২ জন।


৮ ফেব্রুয়ারি, বুধবার সকালে মার্কিন দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে নিহতের এই সংখ্যা তুলে ধরেছে। সাথে সাথে নিহতের সংখ্যা ব্যাপকহারে বাড়তে পারে বলেও আশংকা প্রকাশ করা হয়েছে।


তুরস্কের সরকার, হোয়াইট হেলমেটস ও সিরীয় রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের তথ্য অনুসারে, দুই দেশে ভূমিকম্পে আহতের সংখ্যা অন্তত ৩০ হাজার ৪৭৪ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ভূমিকম্পে উভয় দেশে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ২৩ মিলিয়ন ছাড়িয়ে যেতে পারে। এছাড়া সংস্থাটির পূর্বাভাসে সতর্ক করে বলা হয়েছে যে নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়ানোর আশঙ্কা রয়েছে।


মঙ্গলবার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কের দশটি প্রদেশে তিন মাসের জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।



তুরস্কের উদ্দেশ্যে দেশ ছাড়ছে চীনা উদ্ধারকারী দল


এদিকে, ভূমিকম্পে উদ্ধার কাজে সহযোগিতার জন্য তুরস্ক ও সিরিয়ার পাশে দাঁড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা।মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে যে তারা ন্যাটো মিত্র তুরস্কে দুটি উদ্ধারকারী দল পাঠাচ্ছে। বুধবার সকালে তারা তুরস্কে পৌঁছবে এবং আদিয়ামান শহরে যাবে, যেখানে অনুসন্ধান প্রচেষ্টা এখনও সীমিত। অন্যদিকে সিরিয়ায়ও সহায়তা কার্যক্রম চালাচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র বলছে, এই সহযোগিতা দেশটির একনায়ক বাশার আসাদকে নয়, বরং সিরিয়ার জনগণের নিরাপত্তার স্বার্থেই।


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com