সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে শিশুর জন্ম দিয়ে মারা গেলেন মা
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫৪
সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে শিশুর জন্ম দিয়ে মারা গেলেন মা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় এখন পর্যন্ত প্রায় সাড়ে চার হাজার মানুষের মৃত্যু হয়েছে। প্রচণ্ড কম্পনে ধসে পড়া ভবনের নিচে আটকা পড়াদের উদ্ধারে এখন অভিযান চলছে। উদ্ধার অভিযান যত এগিয়ে যাচ্ছে ততই সামনে আসছে করুণ কাহিনী। এমনই একটি ঘটনা শোনা গেছে সিরিয়ার আলেপ্পো শহরে। যেখানে ধ্বংসস্তূপের নিচেই জন্ম হয়েছে এক শিশুর। তবে জন্মের পরপরই শিশুটির মা মারা গেছে।


সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ওই নবজাতককে উদ্ধারের ভিডিওটি প্রকাশ করা হয়। সেখানে দেখা যায়, এক উদ্ধারকারী একটি শিশুকে হাতে নিয়ে দৌড় দিচ্ছেন। ওই সময় শিশুটির শরীরে কোনো পোশাক ছিল না। তাকে ঢাকার জন্য অপর এক উদ্ধারকারী একটি চাদর ছুঁড়ে দেন।


ভিডিওটির শিরোনামে লেখা হয়েছে, ‘একটি শিশু জন্ম নেওয়ার মুহূর্ত। সিরিয়ার আলেপ্পোতে তার মা ধ্বংসস্তূপের নিচে ছিল। শিশুটির জন্মের পরই তার মা মারা গেছেন।’


‘আল্লাহ সিরিয়া এবং তুরস্কের মানুষকে ধৈর্য্য ধরার শক্তি দিক এবং ভূমিকম্পে হতাহতদের ওপর দয়া প্রদর্শন করুক।’


তবে শিশুটি বেঁচে আছে নাকি মারা গেছে সেটি উল্লেখ করা হয়নি। ফলে এখনো নিশ্চিত নয় ওই শিশুটি বেঁচে আছে কি না।


এছাড়া সিরিয়ার আফরিনেও ধ্বংসস্তূপ থেকে একটি শিশু উদ্ধারের খবর পাওয়া গেছে। জানা গেছে, ওই শিশুর বাবা-মা দু’জনই মারা গেলেও অলৌকিকভাবে সে বেঁচে গেছে।


এদিকে সোমবার স্থানীয় সময় ভোর ৪টার একটু পর সিরিয়া-তুরস্কে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ওই সময় সবাই ঘুমিয়ে ছিলেন। ফলে ভূকম্পন শুরু হওয়ার পর অনেকে বাড়ি থেকে বের হতে পারেননি। এ কারণে বেশিরভাগ মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে যান।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com