৯ ফিলিস্তিনিকে হত্যার পরদিন গাজায় ইসরায়েলের বিমান হামলা
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ২০:০৭
৯ ফিলিস্তিনিকে হত্যার পরদিন গাজায় ইসরায়েলের বিমান হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েলি সৈন্যরা গুলি চালিয়ে ৯ ফিলিস্তিনিকে হত্যার পরদিন অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে। ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা ইসরায়েলে দু’টি রকেট নিক্ষেপের পর গাজা উপত্যকায় এই বিমান হামলা করেছে ইসরায়েল। শুক্রবার রাতে গাজায় ইসরায়েলি বিমানের এই তাণ্ডব চলেছে বলে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।


অধিকৃত পশ্চিম তীরে গত কয়েক বছরের মধ্যে ভয়াবহ এই সহিংসতা ঘিরে উত্তেজনা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলেছে, শুক্রবার রাতে গাজা থেকে ছোড়া রকেট হামাসের নিয়ন্ত্রিত দক্ষিণ উপকূলীয় অঞ্চলের সীমান্তের কাছে ইসরায়েলি ভূখণ্ডে ছুটে যায়।


যদিও ইসরায়েল এই রকেট হামলা ঠেকানোর দাবি করেছে। এছাড়া এই হামলায় ইসরায়েলে সতর্ক সংকেত বাজিয়ে স্থানীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে এতে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।


বৃহস্পতিবার পশ্চিম তীরের জেনিনে এক শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলার পর আন্তঃসীমান্ত হামলার ঘটনা ঘটে। জেনিনে ইসরায়েলি সামরিক বাহিনীর ওই অভিযানে কমপক্ষে ৯ ফিলিস্তিনি নিহত হন। নিহতদের মধ্যে বয়স্ক এক নারীসহ দুই বেসামরিক ফিলিস্তিনিও রয়েছেন। চলতি বছরে ইসরায়েলের অভিযানে একদিনে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটনা এটি।


তবে একই দিনে পৃথক ঘটনায় জেরুজালেমের কাছের আল-রাম এলাকায় আরও এক ফিলিস্তিনি মারা গেছেন। এ নিয়ে চলতি বছরে ইসরায়েলি হামলায় ফিলিস্তিনিদের মৃত্যুর সংখ্যা ৩০ জনে পৌঁছেছে।


গত এক বছরে পশ্চিম তীরে প্রায় প্রত্যেক দিনই পশ্চিম তীরে ইসরায়েলি সৈন্যদের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের ইসরায়েল এবং পশ্চিম তীর সফরের কয়েক দিন আগে বৃহস্পতিবার ইসরায়েল ওই অভিযান পরিচালনা করেছে।


ফিলিস্তিনি কর্মকর্তারা বলেছেন, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক উইলিয়াম বার্নস সর্বশেষ সহিংসতার আগে ইসরায়েল এবং পশ্চিম তীর সফর করেছেন। শনিবার ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে দেখা করার কথা রয়েছে তার। তবে এই সফরের বিষয়ে জেরুজালেমে নিযুক্ত মার্কিন কর্মকর্তাদের কাছ থেকে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য পাওয়া যায়নি।


মার্কিন পররাষ্ট্র দফতর বৃহস্পতিবার এক বিবৃতিতে পশ্চিম তীরে সহিংসতা নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে। একই সঙ্গে উভয়পক্ষকে উত্তেজনা প্রশমনে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে। ফিলিস্তিনি কর্মকর্তারা বলেছেন, জাতিসংঘ, মিসর এবং কাতারও শান্ত থাকার আহ্বান জানিয়েছে।


অন্যদিকে, চলতি বছরে ইসরায়েলের ইতিহাসের অন্যতম ডানপন্থী সরকারের প্রধান হিসেবে ক্ষমতায় ফেরা প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল পরিস্থিতি আরও বাড়াতে চায় না। যদিও তিনি ইসরায়েলি নিরাপত্তা বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।


ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী বলেছে, শুক্রবার গাজায় হামাসের একটি ভূগর্ভস্থ রকেট তৈরির স্থাপনা এবং একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে।


বিবার্তা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com