শিরোনাম
‘শারীরিক মিলনে নীরবতাই সম্মতির লক্ষণ নয়’
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:১০
‘শারীরিক মিলনে নীরবতাই সম্মতির লক্ষণ নয়’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নেশাসক্ত অবস্থায় কোনো নারী শারীরিক মিলনে সম্মতি জানালেও তা আইনের চোখে সম্মতি হিসেবে ধরা হবে না! ভারতের বম্বে (মুম্বাই) হাইকোর্ট এমন ফয়সালা শুনিয়েছে একটি মামলার সূত্রে।


শুনানিতে হাইকোর্ট আরও বলেন, নেশাসক্ত অবস্থায় নারীদের পক্ষে পুরোপুরি আত্মনিয়ন্ত্রণ সম্ভব হয় না। ওই অবস্থায় যদি কোনো নারী শারীরিক মিলনে রাজিও হয়- তা বৈধ হিসেবে গণ্য হবে না। একইভাবে সম্পূর্ণ সজ্ঞান অবস্থায় ‘হ্যাঁ’ বলেন- সেসব ক্ষেত্রে শারীরিক সম্বন্ধ হলে তা ধর্ষণ বলে বিবেচিত হবে না।


শনিবার, হাইকোর্টের বিচারপতি মৃদুলা ভাটকর বলেন, ইন্ডিয়ান পেনাল কোডের (আইপসি) ৩৭৫ ধারা মোতাবেক সকল ধরনের ‘হ্যাঁ’-কে বৈধ মানা হয় না। কারও নীরবতাকে সম্মতির লক্ষণ মানা যেতে পারে না।


গণধর্ষণের এক মামলায় পুনে শহরের এক বাসিন্দার জামিনের আবেদনের শুনানিতে আদালত একথা বলেন। ওই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ, দুজন বন্ধুর সহযোগিতায় সে তার এক সহকর্মীকে ধর্ষণ করেছে। বিবাদী আদালতে এই দাবি করে যে ঘটনার রাতে ওই নারী মাদক গ্রহণে অনাগ্রহী ছিলেন না।


প্রসঙ্গ, অনেক ক্ষেত্রেই অসৎ-লম্পট লোকের পাল্লায় পড়ে নিরীহ নারীরা সম্ভ্রম হারান এ কারণে যে তাদেরকে কৌশলে আগে থেকেই নেশাসক্ত করে নেয় দুর্বৃত্ত সঙ্গী। এমন পরিস্থিতি ঘটিয়ে জঘন্য অপরাধ করেও আইনের ফাঁকফোকড় দিয়ে পাড় পেয়ে যায় ধর্ষক। সেই পরিস্থিতি ঠেকাতে আদালতের এ ধরনের নির্দেশনা গুরুত্বপূর্ণ ভূমিকার রাখতে পারে।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com