আইফোনের সবচেয়ে বড় কারখানায় শ্রমিক-পুলিশ সংঘর্ষ
প্রকাশ : ২৩ নভেম্বর ২০২২, ১৭:৫০
আইফোনের সবচেয়ে বড় কারখানায় শ্রমিক-পুলিশ সংঘর্ষ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনে পৃথিবীর সবচেয়ে বড় আইফোন কারখানায় শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। বুধবার (২৩ নভেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ঝেংঝাউ শহরের ওই কারখানায় শত শত মানুষকে মিছিল করতে ও দাঙ্গা পুলিশের সাথে সংঘর্ষে লিপ্ত হতে দেখা গেছে।


বিক্ষোভের স্থান থেকে লাইভ ভিডিওতে আসা ব্যক্তিরা বলছেন, শ্রমিকদের মারধর করেছে পুলিশের সদস্যরা। অন্যান্য ভিডিওতেও সংঘর্ষের চিত্র দেখা গেছে।


এক বিবৃতিতে আইফোন উৎপাদনকারী ফক্সকন জানিয়েছে, সহিংসতা রুখতে কারখানার কর্মী ও স্থানীয় কর্তৃপক্ষের সাথে একসাথে কাজ করবে তারা।


তারা আরও জানিয়েছে, বেতন নিয়ে কিছু কিছু শ্রমিকের সন্দেহ থাকলেও প্রতিষ্ঠানটি চুক্তি অনুযায়ী বেতন পরিশোধ করবে।


তবে, নতুন নিয়োগ করা কর্মীদের করোনা পজিটিভ কর্মীদের সাথে থাকতে দেয়ার যে গুজব ছড়ানো হয়েছে তা সত্যি নয় বলে দাবি করে তারা জানিয়েছে, ডরমিটরিতে নতুন শ্রমিকরা থাকতে আসার আগে সেগুলো জীবাণুমুক্ত করে স্থানীয় কর্মকর্তারা পরিদর্শন করেছেন।


উল্লেখ্য, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত মাসে কারখানাটিতে লকডাউন জারি করা হয়। এরপর অনেক শ্রমিক বাড়ি চলে গেলে বোনাসের লোভ দেখিয়ে নতুন শ্রমিক নিয়োগ দেয় কর্তৃপক্ষ।


তবে বিক্ষোভরত শ্রমিকরা বলছেন, নিয়োগের পর কর্তৃপক্ষ চুক্তির শর্ত পরিবর্তন করেছে যাতে তাদেরকে ভর্তুকি না দিতে হয়। শ্রমিকদেরকে কোয়ারেন্টাইনে রাখা হলেও খাবারের ব্যবস্থা করা হয়নি বলে অভিযোগ তাদের।


তাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শ্রমিকরা।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com