আবারো ইউক্রেনকে অস্ত্র সহায়তার ঘোষণা বাইডেনের
প্রকাশ : ০১ জুলাই ২০২২, ০০:১৬
আবারো ইউক্রেনকে অস্ত্র সহায়তার ঘোষণা বাইডেনের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধে ইউক্রেনকে শিগগিরই আরো ৮০ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।


বৃহস্পতিবার (৩০ জুন) স্পেনের রাজধানী মাদ্রিদে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট ন্যাটোর সম্মেলনে এই ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।


পাশাপাশি, যতোদিন এই যুদ্ধ চলবে- ততোদিন ইউক্রেনের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।


সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাইডেন বলেন, ‘ন্যাটোর পক্ষ থেকে ইউক্রেনকে আরো ৮০ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেয়া হবে। এই সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে বিমান প্রতিরক্ষা, আর্টিলারি, কাউন্টার ব্যাটারি সিস্টেমসহ বিভিন্ন অস্ত্র।’


যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণা দেয়ার দ’দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।


বৃহস্পতিবার ১২৭তম দিনে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। ইতোমধ্যে দেশটির দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, লুহানস্ক প্রদেশের প্রধান শহর সেভেরোদনেতস্ক এবং মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।


এদিকে রুশ অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ইউক্রেনকে কয়েক শ’ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো।


বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে এই সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দিয়ে বাইডেন বলেন, ‘আমরা ইউক্রেনের পাশে আছি, ন্যাটোর সব সদস্যরাষ্ট্র ইউক্রেনের পাশে আছে। যতোদিন ইউক্রেনে রাশিয়াকে পরাজিত করতে না পারে, ততোদিন আমরা (ইউক্রেনের) পাশে থাকব।’


‘অবশ্য রাশিয়াকে পরাজিত করা খুবই কঠিন হবে ইউক্রেনের জন্য। যদিও ইউক্রেনীয় সেনাবাহিনী রুশ বাহিনীকে বেশ ক্ষয়ক্ষতি করেছে, কিন্তু তার মানে এই নয় যে রাশিয়াকে সহজে পরাজিত করতে পারবে ইউক্রেন। সূত্র: এএফপি


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com