আদালত মানুষের সাংবিধানিক অধিকার কেড়ে নিচ্ছে: বাইডেন
প্রকাশ : ২৫ জুন ২০২২, ১৮:০২
আদালত মানুষের সাংবিধানিক অধিকার কেড়ে নিচ্ছে: বাইডেন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন সুপ্রিম কোর্টের যুগান্তকারী গর্ভপাত অধিকার আইন বাতিল নিয়ে মুখ খুলেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। এই আইন বাতিলের বিরোধিতা করে এটিকে ‘নিষ্ঠুর’ বলে আখ্যায়িত করেছেন তিনি।


হোয়াইট হাউসে দেয়া এক ভাষণে বাইডেন বলেন, আজকের দিনটি আমাদের ইতিহাসের একটি দুঃখের দিন। আদালত মানুষের সাংবিধানিক অধিকার কেড়ে নিচ্ছে, যা আমরা আগে কখনও দেখিনি। খবর রয়টার্সের।


পাশাপাশি, এই রায়ের বিরুদ্ধে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ-প্রতিবাদ শুরু করতে অধিকারকর্মী ও সাধারণ নাগরিকদের আহ্বানও জানিয়েছেন তিনি।


বাইডেন বলেন, এই রায় এতটাই নিষ্ঠুর যে এখন থেকে একজন মার্কিন নারী ও তরুণীরা ধর্ষকদের সন্তানও জন্ম দিতে বাধ্য থাকবে।


এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও গর্ভপাত অধিকার আইন বাতিলের বিরোধিতা করে এটাকে ‘অপরিহার্য স্বাধীনতা’ বলে দাবি করেছেন।


প্রসঙ্গত, মার্কিন সুপ্রিম কোর্ট দেশব্যাপী গর্ভপাতকে বৈধতা দেয়া প্রায় ৫০ বছরের পুরোনো একটি আইনি সিদ্ধান্ত বদলে দিয়েছেন। ফলে দেশটির নারীরা আর গর্ভপাতের আইনি অধিকার পাবেন না।


শুক্রবার এ সংক্রান্ত রায় ঘোষণা করে আদালত। এই রায়ের ফলে যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক রাজ্যেই গর্ভপাত নিষিদ্ধ হওয়ার পট প্রস্তুত হল। প্রতিটি রাজ্যই এখন নিজস্বভাবে গর্ভপাত নিষিদ্ধ করার পদক্ষেপ নিতে পারবে।


১৯৭৩ সালে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের ‘রো বনাম ওয়েড’ নামের ঐতিহাসিক রায়ে মার্কিন নারীদের গর্ভপাতে বৈধতা দেয়া হয়েছিল।


গত বছর টেক্সাস অঙ্গরাজ্যে গর্ভপাতবিষয়ক পাস হওয়া একটি আইনকে কেন্দ্র করে দেশটিতে নারীদের বিক্ষোভ শুরু হয়। ওই আইনে গর্ভধারণের ছয় সপ্তাহ পর থেকে গর্ভপাত নিষিদ্ধ করা হয়। তীব্র আন্দোলনের মুখে ওই গর্ভপাত বিরোধী আইন সাময়িকভাবে বাতিল করেছিল দেশটির একটি আদালত।


তবে এবার সেই সব আন্দোলন আমলে না নিয়ে দেশটির সর্বোচ্চ আদালত এই ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিল।


বিবার্তা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com