‘যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করা’
প্রকাশ : ২৮ মে ২০২২, ০৮:৪২
‘যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করা’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে স্কুলে বন্দুক হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইউক্রেনকে সহায়তা করার আগে যুক্তরাষ্ট্রের উচিত নিজেদের নিরাপত্তা নিশ্চিত করা। বিশেষ করে, দেশের স্কুলগুলোর নিরাপত্তায় তহবিল বাড়ানোর বিষয়টিকে অগ্রাধিকার দেয়া প্রয়োজন।


শুক্রবার (২৭ মে) হিউস্টনে চলমান ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশনের (এনআরএ) সম্মেলনে তিনি এসব কথা বলেন।


ট্রাম্প বলেন, ‘ইউক্রেনে বিলিয়ন বিলিয়ন ডলার পাঠাতে পারলে, নিজ দেশে শিশুদের নিরাপদ রাখতে যা যা করা দরকার তা করতেও যুক্তরাষ্ট্রের সক্ষম হওয়া উচিত।’


সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা ইরাক ও আফগানিস্তানে ট্রিলিয়ন ডলার খরচ করেছি। কিন্তু বিনিময়ে কিছুই পাইনি। তাই বাকি বিশ্বের ‘জাতি-গঠন করার’ আগে নিজেদের দেশের সন্তানদের জন্য নিরাপদ স্কুল তৈরি করা প্রয়োজন।


চলতি মাসের শুরুতে ইউক্রেনে আরও প্রায় ৪০ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা পাঠানোর পক্ষে মত দেয় মার্কিন কংগ্রেস। রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর এ পর্যন্ত ইউক্রেনে প্রায় ৫৪ বিলিয়ন ডলারের সহায়তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।


টেক্সাসের উভালদে এলাকার একটি স্কুলে বন্দুক হামলায় ১৮ শিশুর প্রাণহানিতে শোক প্রকাশ করলেও, যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার বিরুদ্ধেই মত দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘ভদ্র’ আমেরিকানদের আগ্নেয়াস্ত্র ব্যবহারের অনুমতি দেয়া উচিত। যাতে তারা ‘শয়তানের’ বিরুদ্ধে আত্মরক্ষা করতে পারেন।


স্থানীয় সময় মঙ্গলবার (২৪ মে) বেলা সাড়ে ১১টার দিকে টেক্সাসের উভালদে শহরের রব এলিমেন্টারি স্কুলে বন্দুক হামলায় ১৮ শিশু নিহত হয়। প্রাণ হারান দুই শিক্ষকও।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com