ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া
প্রকাশ : ১৪ মে ২০২২, ২১:৫৭
ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। শুক্রবার (১৩ মে) রুশ বিদ্যুৎ রফতানিকারক প্রতিষ্ঠান রাও নর্ডিক এক বিবৃতিতে এ ঘোষণা দেয়।


দেশটির বিদ্যুৎ অপারেটর ফিনগ্রিড শনিবার (১৪ মে) সিএনএনকে বিষয়টি নিশ্চিত করেছে।


মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ফিনল্যান্ড। এনিয়ে রাশিয়ার সঙ্গে স্ক্যান্ডিনেভিয়ান এ দেশটির সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। ধারণা করা হচ্ছে, এ কারণেই দেশটিকে চাপে ফেলতে বিদ্যুৎ বন্ধ করে দিচ্ছে মস্কো। ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার প্রায় ১৪০০ কিলোমিটার অভিন্ন সীমান্ত রয়েছে।


রাও নর্ডিক জানিয়েছে, আমরা ফিনল্যান্ডে বিদ্যুৎ রফতানি বন্ধ করতে বাধ্য হয়েছি। কারণ, দেশটি আমাদের বিদ্যুতের মূল্য পরিশোধ করছে না।


অপরদিকে ফিনল্যান্ডের পাওয়ার সিস্টেম অপারেশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রেইমা পাইভিনেন জানিয়েছে, রাশিয়ার বিদ্যুৎ ছাড়াই নাগরিকদের চাহিদা ঠিকমতো পূরণ করা সম্ভব হবে। দেশের বিদ্যুতের সামান্য অংশই রাশিয়া থেকে আনা হতো। বিকল্প উৎস থেকে দ্রুতই এই চাহিদা মেটানো সম্ভব হবে।


ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য না হওয়া সত্ত্বেও উভয় (সুইডেন ও ফিনল্যান্ড) দেশ ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়ায় ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করবে বলে ধারণা করা হচ্ছে।


মস্কো জানিয়েছে, সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেয়ার ইচ্ছাকে হুমকি হিসেবে দেখছে রাশিয়া। সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোর সদস্য হলে দেশ দুটির নিরপেক্ষ অবস্থানকে প্রশ্নবিদ্ধ হবে এবং শীতল যুদ্ধের সময় ফিরে আসবে বলেও মনে করে মস্কো। সূত্র: সিএনএন, বিবিসি


বিবার্তা/এসএফ




সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com