যুক্তরাষ্ট্রের গতিবিধি গভীরভাবে পর্যবেক্ষণ রাশিয়ার
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২২, ২০:১৩
যুক্তরাষ্ট্রের গতিবিধি গভীরভাবে পর্যবেক্ষণ রাশিয়ার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যে কোনো সময় ইউক্রেন আক্রমণ করতে পারে রাশিয়া। এমন শঙ্কা থেকে নিজ দেশের ৮৫০০ সৈন্যকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। এই সৈন্যদের বলা হয়েছে প্রয়োজন পড়লে তাদের ইউরোপে যেতে হবে।


আর যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তটির বিষয়টি রাশিয়া গভীরভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন দেশটির মুখপাত্র দিমিত্রি পেসকোভ।


তিনি দাবি করেছেন, ইউক্রেন সীমান্তে রাশিয়ার সৈন্য মোতায়েনের বিষয়টি উত্তেজনা তৈরি করছে না। উত্তেজনা তৈরি করছে ন্যাটো ও যুক্তরাষ্ট্রের কর্মকাণ্ড।


সোমবার ন্যাটো জানায়, তারা নিজেদের সৈন্যদের আরো যুদ্ধ জাহাজ ও যুদ্ধ বিমানসহ প্রস্তুত করছে। ন্যাটোর এমন সিদ্ধান্তেরও তীব্র সমালোচনা করেছে রাশিয়া।


এদিকে রাশিয়া আক্রমণ করবে এমন শঙ্কা থেকে নিজ দেশের নাগরিক ও দূতাবাসে থাকা কর্মকর্তাদের পরিবারের সদস্যদের দ্রুত সময়ের মধ্যে ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র।


যুক্তরাষ্ট্র বার বার রাশিয়ার আক্রমণের বিষয়টি জানালেও রাশিয়া প্রত্যেকবার এমন দাবি প্রত্যাখান করেছে। কিন্তু রাশিয়া ইউক্রেন সীমান্তে এক লাখেরও বেশি সৈন্য মোতায়েন করে রেখেছে। একটি দেশ আক্রমণ করতে যেসব প্রস্তুতির দরকার তার সবই নিয়েছে।


ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ঠেকাতে বেশ কয়েকবার আলোচনায় বসে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো। কিন্তু সেই আলোচনা ভেস্তে যায়।


বিবার্তা/জেএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com