যুক্তরাষ্ট্রকে অবশ্যই আফগানিস্তানের অর্থ ছাড় দিতে হবে: তালেবান
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২২, ১৬:৪০
যুক্তরাষ্ট্রকে অবশ্যই আফগানিস্তানের অর্থ ছাড় দিতে হবে: তালেবান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রকে অবশ্যই আন্তর্জাতিক আহ্বানের প্রতি ইতিবাচক সাড়া এবং আফগানিস্তানের অর্থ ছাড় দিতে হবে বলে মন্তব্য করেছেন তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ। শুক্রবার (১৪ জানুয়ারি) তিনি এ মন্তব্য করেন। খবর রয়টার্সের।


এর আগে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আফগানিস্তানের অর্থ ছাড় করার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছিলেন।


জবিউল্লাহ মুজাহিদ এক টুইটার বার্তায় বলেন, আফগানিস্তানের আটক অর্থ ছেড়ে দেয়ার ব্যাপারে জাতিসংঘ মহাসচিব আমেরিকার প্রতি যে আহ্বান জানিয়েছেন আমরা তার প্রশংসা করি। আমেরিকাকে অবশ্যই আন্তর্জাতিক আহ্বানের প্রতি ইতিবাচক সাড়া এবং আফগানিস্তানের অর্থ ছাড় দিতে হবে।


গত আগস্ট মাসে যুক্তরাষ্ট্রে অনুগত আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ থেকে পালিয়ে গেলে দেশটির নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যায় এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন আফগানিস্তানের ৯৫০ কোটি ডলার আটক করেন। এর পরপরই আন্তর্জাতিক অর্থ তহবিল বা আইএমএফ এবং বিশ্ব ব্যাংক আফগানিস্তানে তাদের কর্মকাণ্ড বন্ধ করে দেয়। আশরাফ গনি সরকারের পতনের আগে আগস্ট মাসেই এ দুটি প্রতিষ্ঠান আফগানিস্তানকে ৩৪ কোটি ডলার অর্থ সরবাহের প্রতিশ্রুতি দিয়েছিল। মার্কিন সরকার আফগান অর্থ আটকের পর আন্তর্জাতিক অঙ্গনের বহু দেশ আফগানিস্তানের সঙ্গে আর্থিক লেনদেন বা আফগানিস্তানকে সহযোগিতা করা বন্ধ করে দিয়েছে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com