শিরোনাম
ভারতের পরিচ্ছন্ন শহর ইন্দোর, রাজ্য ছত্তিশগড়
প্রকাশ : ২১ নভেম্বর ২০২১, ০৯:৪৯
ভারতের পরিচ্ছন্ন শহর ইন্দোর, রাজ্য ছত্তিশগড়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আবারোভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর নির্বাচিত হয়েছে মধ্যপ্রদেশের রাজধানী ইন্দোর। এ নিয়ে টানা পঞ্চমবারের মতো ভারতের পরিচ্ছন্ন, দূষণহীন শহরের পুরস্কার জিতলো ইন্দোর। আর ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন রাজ্যের তকমা পেয়েছে ছত্তিশগড়।


শনিবার (২০ নভেম্বর) প্রকাশিত ভারতের স্বচ্ছ শহর ও রাজ্যের তালিকা থেকে এ তথ্য জানা গেছে।


ভারতের গণমাধ্যমগুলো জানিয়েছে, কয়েক বছর ধরে পরিবেশ দূষণ রুখে স্বচ্ছতায় জোর দিতে পরিচ্ছন্ন শহর, রাজ্যের তালিকা প্রকাশ করছে ভারত। শুধু তাই নয়, তালিকার শীর্ষ স্থানাধিকারীদের পুরস্কৃত করা হয়। পরপর পাঁচ বছর সবচেয়ে দূষণমুক্ত শহর হিসেবে ইন্দোরই এক নম্বর স্থান ধরে রেখেছে।


এ বছর প্রকাশিত হওয়া তালিকাতে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শহর– সুরাট ও বিজয়ওয়াড়া।


কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রণালয়ের প্রকাশিত তালিকায় রয়েছে স্বচ্ছ রাজ্য এবং গঙ্গা তীরবর্তী স্বচ্ছ শহরের নামও। এই তালিকায় প্রথম স্থান দখল করেছে বারাণসী। এ দেশে ধর্মচর্চার অন্যতম পীঠস্থান গঙ্গার ধার ঘেঁষা বারাণসী বা বেনারস শহরের পরিবেশের যথেষ্ট উন্নতি হয়েছে গত কয়েক বছরে। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে বিহারের মুঙ্গের ও পাটনা।


স্বচ্ছতম রাজ্য হিসেবে এ বছর প্রথম পুরস্কার জিতে নিয়েছে ছত্তিশগড়। শনিবারই প্রাপকদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ভালো কাজের জন্য সকলকে ধন্যবাদ জানিয়ে তার পরামর্শ, ইন্দোর কিংবা বারাণসীর মতো কাজ করুক অন্যরাও।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com