শিরোনাম
‘ওবামাকেয়ার’ বাতিল পেপারে ট্রাম্পের সই
প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৭, ১১:২৮
‘ওবামাকেয়ার’ বাতিল পেপারে ট্রাম্পের সই
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শপথ নেয়ার কয়েক ঘণ্টা পরই সদ্য বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্যসেবা সংস্কার বিল ‘ওবামাকেয়ার’ আইনগতভাবে বাতিলে নির্বাহী আদেশ জারি করেছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের ওভাল অফিসে স্থানীয় সময় শুক্রবার রাতে সাংবাদিকদের উপস্থিতিতে ওই নির্বাহী আদেশে সই করেন তিনি।

 

একাধিক অনুচ্ছেদবিশিষ্ট নির্বাহী আদেশে বলা হয়, নতুন প্রেসিডেন্টের প্রশাসনের নীতি হচ্ছে, দ্রুত এই আইনটি বাতিল করা। তবে তার প্রশাসন আইনকে সমুন্নত রাখবে বলেও জোর দেন ট্রাম্প। সইয়ের পরপরই হোয়াইট হাউসের চিফ অব স্টাফ রাইনস প্রিবাস সরকারি সংস্থা ও বিভাগগুলোকে ওবামাকেয়ার আইনগতভাবে বাতিল করতে স্মারক পাঠিয়েছেন।

 

নির্বাহী আদেশে সইয়ের মাধ্যমে ট্রাম্প তার কর্মদিবসের প্রথম দিনেই একটি শক্তিশালী বার্তা দিলেন, যে আইনটির আওতায় দুই কোটি মার্কিন রয়েছেন, সেটি বাতিলই হচ্ছে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলোর মধ্যে একটি।

 

ওবামাকেয়ার বাতিলের পাশাপাশি একই সময় ভিন্ন বিমা কর্মসূচি চালুর প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প। অবশ্য এমন কোনো কর্মসূচি কংগ্রেসের অনুমোদন ও অর্থ বরাদ্দ ছাড়া সম্ভব নয়। হাউস স্পিকার পল রায়ান এর আগে ওবামার স্বাস্থ্যনীতির বদলে ট্যাক্স ক্রেডিট সিস্টেম আনা যেতে পারে বলে প্রস্তাব দিয়েছিলেন।  

 

ট্রাম্প তার নির্বাচনী প্রচারের সময় এই আইনটি বাতিলের প্রতিশ্রুতি দিয়েছিলেন। মার্কিন এ ধনকুবের বলেছিলেন, দায়িত্ব গ্রহণের পর ওবামাকেয়ার বাতিল করাই হবে তার প্রথম কাজ। ওবামার এ স্বাস্থ্যবীমাকে পুরোপুরি একটি ‘বিপর্যয়’ বলে উল্লেখ করেছিলেন তিনি।

 

উল্লেখ্য, স্বাস্থ্যসেবা নাগরিকদের মৌলিক অধিকার- এ কথাটাকে বাস্তব ও কার্যকর করার প্রতিশ্রুতি দিয়ে ২০১০ সালে ‘প্যাশেন্ট প্রোটেকশন অ্যান্ড অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট’ নামে একটি আইনে স্বাক্ষর করেন তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা। আইনটি ‘ওবামাকেয়ার’ নামেই অধিক পরিচিত।

 

রিপাবলিকানরা বহুবার এ আইনটি বাতিলের উদ্যোগ নিয়েছে।  ১৪ জানুয়ারি মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদ ওবামাকেয়ার বাতিলে প্রথম পদক্ষেপ নেয়। পদক্ষেপটি ২২৭-১৯৮ ভোটে পাস হয়। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি

 

>> শপথ নিলেন ডোনাল্ড ট্রাম্প

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com