শিরোনাম
সবার আগে যুক্তরাষ্ট্র: ট্রাম্প
প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৭, ০৯:১০
সবার আগে যুক্তরাষ্ট্র: ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের নয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মার্কিন জনগণ দেশকে নতুন করে গড়ে তোলার চেষ্টায় এক হয়েছে। যেকোনো বিবেচনায় যুক্তরাষ্ট্রের স্বার্থের বিষয়টি সবার আগে থাকবে।

 

শুক্রবার ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। শপথ গ্রহণের অনুষ্ঠানে ট্রাম্পকে বেশ গুরু-গম্ভীর দেখা গিয়েছিল। হাজার হাজার মানুষ ওয়াশিংটনের বৃষ্টি ভেজা আবহাওয়ার মধ্যে এই অনুষ্ঠানে যোগ দেন। মার্কিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডোনাল্ড ট্রাম্পকে শপথ বাক্য পাঠ করান।  

 

ডোনাল্ড ট্রাম্প তার ভাষণে বলেন, তিনি ওয়াশিংটন থেকে ক্ষমতা ফিরিয়ে দেবেন জনগণের কাছে।

 

শপথ গ্রহণ অনুষ্ঠানের আগে ডোনাল্ড ট্রাম্প এবং স্ত্রী মেলানিয়া ট্রাম্প হোয়াইট হাউসে ওবামা দম্পতির সঙ্গে এক চা চক্রে যোগ দেন। ট্রাম্পের অভিষেকের পর শেষবারের মতো সেনাবাহিনীর একটি এয়ারক্রাফটে করে হোয়াইট হাউস ত্যাগ করে ওবামা পরিবার। যদিও মেয়ের পড়াশোনার কারণে ওবামা পরিবার ওয়াশিংটনেই থাকবে, তবে আপাতত তারা অবকাশ যাপনে ক্যালিফোর্নিয়ার পাম বিচের উদ্দেশে ওয়াশিংটন ছেড়েছেন।

 

ট্রাম্পের শপথ গ্রহণের দিনে ওয়াশিংটনের রাস্তায় দেখা গেছে এক বিরাট ট্রাম্পবিরোধী বিক্ষোভ মিছিল। বিক্ষোভকারীদের মুখ ঢাকা ছিল মুখোশ এবং স্কার্ফে। তারা ট্রাম্পবিরোধী স্লোগান দিতে দিতে যাওয়ার সময় রাস্তায় গাড়ি এবং দোকানের জানালা ভাংচুর করে। অনেককে হুইসেল বাজাতে দেখা যায়।

 

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ পেপার স্প্রে ব্যবহার করে। রাত ২টা পর্যন্ত অন্তত ৯৫ জন বিক্ষোভকারীকে গ্রেফতারের খবর পাওয়া গেছে।

 

প্রেসিডেন্ট ট্রাম্পের শপথ গ্রহণের দিনটিতে বিশ্বের বিভিন্ন দেশে তার বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। তবে রাশিয়া ছিল ব্যতিক্রম। সেখানে দ্বিতীয় দিনের জন্য আনন্দ উৎসব করেছেন তার একদল সমর্থক। তাদের আশা ট্রাম্পের শাসনামলে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতি ঘটবে। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com