শিরোনাম
মার্কিন ফার্স্ট ফ্যামিলিকে চিনে নিন
প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৭, ১৮:২৮
মার্কিন ফার্স্ট ফ্যামিলিকে চিনে নিন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এ খবর যখন লেখা হচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে তখন নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানের জোর প্রস্তুতি চলছে। আজ অর্থাৎ ২০ জানুয়ারি তিনি হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট। সেই সূত্রে তাঁর পরিবার হচ্ছে দেশটির ফার্স্ট ফ্যামিলি।


নিচে ফার্স্ট ফ্যামিলির সদস্যদের পরিচয় এবং প্রশাসনে তাদের সম্ভাব্য ভূমিকা তুলে ধরা হলো।


মেলানিয়া ট্রাম্প
৪৬ বছর বয়সী এই নারী ডোনাল্ড ট্রাম্পের তৃতীয় স্ত্রী। এক সময় মডেলিং করতেন। ২০০৫ সালে ট্রাম্পের সঙ্গে বিয়ে হয়। পরের বছর জন্ম হয় তাদের সন্তান ব্যারনের। মেলানিয়া ইতিমধ্যে বলে রেখেছেন যে ফার্স্ট লেডি হিসেবে তিনি হবেন একেবারেই ট্র্যাডিশনাল - বেটি ফোর্ড বা জ্যাকি কেনেডির মতো। ইন্টারনেটে হয়রানি রোধে কাজ করারও পরিকল্পনা রয়েছে নতুন এই ফার্স্ট লেডির। এছাড়া ওয়াশিংটন ডিসিতে আসার কোনো পরিকল্পনা নেই তাঁর। ছেলে ব্যারনের স্কুলজীবন শেষ না হওয়া পর্যন্ত নিউ ইয়র্কে থাকতে চান তিনি। আর প্রশাসনে নামমাত্র ভূমিকা রাখতে চান।


ডোনাল্ড ট্রাম্প জুনিয়র
ডোনাল্ড ট্রাম্প জুনিয়র হচ্ছেন ডোনাল্ড ট্রাম্পের প্রথম স্ত্রী, চেকশ্লোভাকিয়ান মডেল ইভানার বড় ছেলে। ৩৯ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প জুনিয়র এখন আরেক ভাই এরিকের সঙ্গে ট্রাম্প অর্গানাইজেশনে ট্রাস্টি হিসেবে কাজ করছেন। পিতার প্রশাসনে তার কোনো ভূমিকা থাকবে না বলেই মনে করা হচ্ছে।ডোনাল্ড ট্রাম্প জুনিয়র ২০০৫ সালে বিয়ে করেন ভেনেসা কেই হেইডেনকে। ভেনেসা পেশায় মডেল। তাদের পাঁচ সন্তান রয়েছে।


ইভানকা ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প জুনিয়রের মতো ট্রাম্পের এই মেয়েটিও তাঁর প্রথম স্ত্রীর গর্ভজাত। ৩৫ বছর বয়সী ইভানকা একজন ফ্যাশন এক্সিকিউটিভ। এছাড়া তিনি পিতার সব ব্যবসা দেখাশোনা করেন।ব্যবসায়ী জারেড কুশনারকে বিয়ে করার জন্য ইহুদি ধর্ম গ্রহণ করেন ইভানকা। এই দম্পতির তিন সন্তান রয়েছে। ডোনাল্ড ট্রাম্পের গত দু’ বছরের নির্বাচনী প্রচারকালে অনড়ভাবে পিতার পাশে ছিলেন ইভানকা, এমনকী গর্ভাবস্থার চূড়ান্ত দিনগুলোতেও। শ্বেতাঙ্গ নারী ভোটারদের কাছে পিতার ইমেজ উজ্জ্বল করতে ইভানকা অনন্য ভূমিকা রাখেন।পিতা প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর ইভানকার ভূমিকা কী হবে, তা এখন স্পষ্ট নয়। তবে এটা ঠিক যে, তিনি হবেন পিতার সবচাইতে বিশ্বাসভাজন পরামর্শদাত্রী।


এরিক ট্রাম্প
প্রথম স্ত্রী ইভানার ঘরে ট্রাম্পের সবচাইতে ছোট ছেলে এরিক ট্রাম্প (৩৩)। গত চার বছর ধরে তিনি ভাইয়ের সঙ্গে মিলিতভাবে পারিবারিক ব্যবসা দেখাশোনা করছেন।এরিক হচ্ছেন ট্রাম্প পরিবারের সবচাইতে চুপচাপ সদস্য। ২০১৪ সালে তিনি লারা ইউনাসকাকে বিয়ে করেন। তাদের কোনো সন্তানসন্ততি নেই।


জারেড কুশনার
ইভানকার স্বামী জারেড কুশনারের (৩৬) জন্ম নিউ জার্সিতে। হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে স্নাতক এবং নিউ ইয়র্ক ইউনিভার্সিটি থেকে আইনে ডিগ্রিধারী কুশনার তার পরিবারের আবাসন ব্যবসা দেখাশোনা করেন। কর ফাঁকি মামলায় পিতা জেলে গেলে তিনি এই দায়িত্ব কাঁধে তুলে নেন। এছাড়া তিনি নিউ ইয়র্ক অবজারভার নামে একটি দৈনিক পত্রিকার মালিক ও প্রকাশক।প্রেসিডেন্ট ট্রাম্পের সিনিয়র উপদেষ্টার দায়িত্ব পালন করবেন কুশনার।


টিফানি ট্রাম্প
টিফানি (২৩) হচ্ছেন ট্রাম্পের দ্বিতীয় স্ত্রী, অভিনেত্রী ও টিভিব্যক্তিত্ব মারলা মেপলসের কন্যা। সম্প্রতি তিনি পেনসিলভানিয়া ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন। পিতার প্রশাসনে তার কোনো ভূমিকা থাকবে না বলেই মনে করা হচ্ছে।


বিবার্তা/হুমায়ুন/পলাশ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com