শিরোনাম
ইতালিতে তুষারধসে বহু হতাহতের শঙ্কা
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৭, ১৫:৪৯
ইতালিতে তুষারধসে বহু হতাহতের শঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতালিতে ভূমিকম্পের কারণে সৃষ্ট তুষারধসে চাপা পড়ে একটি হোটেলে বহু মানুষ নিহত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির এক উদ্ধার কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি’র অনলাইন ভার্সনে এ খবর জানানো হয়।

 

আবরুজ্জো এলাকার গ্রান স্যাসো পাহাড়ের কাছাকাছি ওই হোটেলটিতে পৌঁছতে উদ্ধারকর্মীরা রাতভর অভিযান চালায়। ইতালিয়ান গণমাধ্যমে বলা হয়, তুষারধসের কারণে হোটেলটিতে ঢোকার সব পথ বন্ধ হয়ে গেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার বিকালে প্রথম উদ্ধারকারী দলটি স্কি করে হোটেলটির কাছাকাছি পৌঁছেছে।

 

পাহাড়ি এলাকায় উদ্ধারকারী দলের প্রধান অ্যান্টনিও ক্রোসেটা বলেন, সেখানে যারা আটকা পড়েছেন তারা সকলেই মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। তুষারধসের সময় রিগোপিয়ানো হোটেলটিতে ২০ পর্যটক ও সাতজন স্টাফসহ ৩০ জনেরও বেশি মানুষ ছিল বলে জানান তিনি।

 

তুষার ধসে হোটেলটির ছাদের একটি অংশ ধসে পড়েছে এবং ফারিনদোলা শহরের স্থানীয় বাসিন্দাদের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে।  

 

বুধবার ইতালিতে মাত্র এক ঘণ্টা মধ্যে তিনবার জোরালো ভূমিকম্প অনুভূত হয়। সকাল ১০টা ২৫ মিনিটে প্রথম কম্পনটি ঘটে। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৫ দশমিক ৩। কম্পনের মাত্রা সবচেয়ে বেশি অনুভূত হয় অ্যামাট্রিস শহরে। এর ৫০ মিনিট পর দ্বিতীয় ভূমিকম্পটি হয়। কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৭। তার মাত্র ১০ মিনিটের মাথায় আফটারশকের জেরে ৫ দশমিক ৩ মাত্রায় তৃতীয়বার কেঁপে ওঠে ইতালি। কম্পনের উৎসস্থল রোম থেকে ৬২ কিমি দূরে অ্যামাট্রিস শহরের।

 

গত কয়েকদিনে রাজধানী রোম-সহ ইতালির বিস্তীর্ণ এলাকায় তুষারপাত হয়েছে। প্রায় তিন ফিট বরফের নিচে চাপা পড়েছে রাস্তা ও জমি। তার সঙ্গে ভূমিকম্পের আতঙ্ক ছড়িয়ে পড়ায় শুরু হয় চূড়ান্ত বিশৃঙ্খল পরিস্থিতি। রাস্তায় তৈরি হয় বিশাল যানজট। ব্যাহত হয় উদ্ধারকাজ।

 

এই অঞ্চলেই গত ২৪ আগস্ট একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত ২৯৮ জন নিহত হয়। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com