শিরোনাম
চুক্তি থেকে বেরিয়ে যেতে পারে সুদান, চিন্তায় ইসরাইল
প্রকাশ : ১৬ অক্টোবর ২০২১, ১৯:৫৯
চুক্তি থেকে বেরিয়ে যেতে পারে সুদান, চিন্তায় ইসরাইল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরাইলের সঙ্গে সই করা সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি থেকে বেরিয়ে যেতে পারে সুদান। ইতিমধ্যে দেশটির আচরণ নিয়ে চিন্তায় পড়েছেন ইসরাইলি কর্মকর্তারা। ইসরাইলের দৈনিক ‘মারিভ’ পত্রিকা এ খবর জানিয়েছে।


আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, ইসরাইলকে আফ্রিকান ইউনিয়নের পর্যবেক্ষক সদস্যের মর্যাদা দেয়ার ব্যাপারে সংস্থাটি যে সিদ্ধান্ত নিয়েছে তার কঠোর বিরোধিতা করে সুদান তা নাকচ করেছে।


গত বছর সুদান সরকার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি করার পরও আফ্রিকান ইউনিয়নের পর্যবেক্ষণের মর্যাদা দেয়ার বিরোধিতা করছে।


শুক্রবার (১৬ অক্টোবর) সুদানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আফ্রিকান ইউনিয়ন যে প্রচেষ্টা চালাচ্ছে এবং যে নীতির ওপর প্রতিষ্ঠিত- ইসরাইলকে এ সংস্থার পর্যবেক্ষকের মর্যাদা দেয়ার সিদ্ধান্ত তার সঙ্গে সাংঘর্ষিক।


এছাড়া, সম্প্রতি সুদানের পররাষ্ট্রমন্ত্রী এবং আরো কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন যে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি হলেও সুদানে ইসরাইলের কোনো দূতাবাস খোলার সম্ভাবনা নেই।


মারিভ পত্রিকা জানিয়েছে, সুদান যাতে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি থেকে বেরিয়ে না যায় সেই চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি চূড়ান্ত করার জন্য সুদানের কর্মকর্তাদের ওপর ওয়াশিংটন চাপ সৃষ্টি করেছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com