শিরোনাম
শেষ সংবাদ সম্মেলনে উত্তরসূরীকে ওবামার সতর্কতা
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৭, ০৫:০৮
শেষ সংবাদ সম্মেলনে উত্তরসূরীকে ওবামার সতর্কতা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা প্রেসিডেন্ট হিসেবে নিজের শেষ সংবাদ সম্মেলন শেষ করেছেন। এসময় তিনি তার উত্তরসূরীকে ইসরাইল ও ফিলিস্তিনি সংঘাতে 'আকস্মিক এবং এককভাবে' কোনো সিদ্ধান্ত নেয়ার ব্যাপারে সতর্ক করেছেন।


ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনি যদি শুধু তাদের কথাই শোনেন যারা আপনার সব কথায় সায় দেয়, আপনি যদি এমন একটি পদ্ধতি তৈরি করেন যেখানে প্রশ্ন করার কোন সুযোগ নেই, তাহলে বুঝতে হবে আপনি ভুল করতে শুরু করেছেন।


এসময় স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় দুই-রাষ্ট্র সমাধান বাস্তবায়নের 'মুহূর্ত অতিক্রান্ত হয়ে যাচ্ছে' বলে মন্তব্য করেন তিনি।


বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ২ টার দিকে হোয়াট হাউজে এই সংবাদ সম্মেলন করেন তিনি। তাকে ও তার স্ত্রী-মেয়েকে সম্মেলনের অধিকাংশ সময় কাদঁতে দেখা গেছে। উপস্থিত সাংবাদিকরাও ভারাক্রান্ত মনে ছিলেন। তবে বিদায়ী সম্মেলনে সাংবাদিকরা তাকে হাততালি দিয়ে মাঝে-মধ্যে করতালি দিয়েছেন।



তিনি বলেন, ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলি বসতিস্থাপনের নিন্দা করে গৃহীত জাতিসংঘ রেজ্যুলেশন 'জেগে ওঠার ডাক'।


একই সঙ্গে ইসরাইল ও ফিলিস্তিনি সংঘাতে 'আকস্মিক এবং এককভাবে' কোনো সিদ্ধান্ত নেয়ার ব্যাপারে নিজের উত্তরসূরীকে সতর্ক করে দেন প্রেসিডেন্ট ওবামা।


মূলত ইসরাইলের রাজধানী তেলআবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে দখলকৃত জেরুজালেমে নেয়ার বিষয়ে নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার প্রতি ইঙ্গিত করে এ সতর্কবাণী উচ্চারণ করেছেন তিনি।



ওবামা বলেন, ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলি বসতিস্থাপন এমন বাস্তবতা তৈরি করছে যেটা দুই-রাষ্ট্র সমাধানকে অসম্ভব করে তুলছে।


আবার বেশ কিছু সমালোচনারও জবাব দিতে হয়েছে তাকে। বিশেষ করে গোপন সরকারি নথিপত্র ফাঁস করে দেয়ার অভিযোগে সাজাপ্রাপ্ত সেনা চেলসি ম্যনিং এর বাদবাকি সাজা মওকুফ করে দেয়ার পর সমালোচনার মুখে পড়েছেন তিনি। অনেকেই বলছেন, এর মাধ্যমে ভুল বার্তা দিলেন ওবামা।


বারাক ওবামা বলেন, চেলসি ম্যনিংকে বিচারের আওতায় আনা হয়েছে, সে তার অপরাধের দায়িত্বও নিয়েছে। ৩৫ বছরের সাজা তার অপরাধের তুলনায় অনেক বেশি মন্তব্য করে তিনি বলেন, সাজা মওকুফ করে দেয়ার ফলে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে।


প্রেসিডেন্ট হিসেবে তার শেষ সংবাদ সম্মেলনে নানা প্রশ্নই ছুড়ে দেয়া হয়েছে বিদায়ী এই প্রেসিডেন্টের উদ্দেশ্যে।


যুক্তরাষ্ট্রের বহু দিনের পুরনো শত্রু রাশিয়া সম্পর্কে তিনি বলেছেন দেশটির সাথে সম্পর্ক খানিকটা সেই ঠাণ্ডা যুদ্ধের মতো রূপ নিয়েছে। ওবামা বলেছেন, ভ্লাদিমির পুতিন আবারো রাশিয়ার প্রেসিডেন্ট হওয়ার পর ঠাণ্ডা যুদ্ধের সময়কার সেই প্রতিপক্ষ মনোভাবের একটা পুরনো আঁচ যেন পাওয়া যাচ্ছে। এতে করে দু পক্ষের সম্পর্কে স্থিতিশীলতা আনা কঠিন হয়ে পড়েছে।


ইসরাইল ফিলিস্তিন দু-রাষ্ট্র তত্ত্বের ভিত্তিতে শান্তি প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেছেন এই দুটি পক্ষই শান্তি প্রতিষ্ঠার মূল্যবান সুযোগ হারাচ্ছে।


যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে ইতিহাস রচনা করেছেন বারাক ওবামা।



'স্থিতাবস্থা টেকসই নয়' ঘোষণা দিয়ে তিনি বলেন, দায়িত্ব নেয়ার শুরুর দিকে তার প্রশাসন দুই-রাষ্ট্র সমাধান সংরক্ষণের চেষ্টা অব্যাহত রাখার সিদ্ধান্ত নেয়, কারণ তিনি এর কোনো বিকল্প দেখছিলেন না।


যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের সহযোগিতায় ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয় ইহুদি রাষ্ট্র ইসরাইলের। আর বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা আশপাশের আরব দেশে শরণার্থী শিবিরে আশ্রয় নেয়।



বসতিস্থাপনের মাধ্যমে এখনো জেরুজালেম ও পশ্চিম তীরে ফিলিস্তিনি অধ্যুষিত এলাকায় দখলদারিত্ব পোক্ত করে চলেছে দেশটি। এসব বসতিতে বিভিন্ন দেশ থেকে আসা প্রায় ১০ লাখ ইহুদির বসবাস।


প্রসঙ্গত, আর মাত্র কয়েক ঘণ্টা পর অর্থাৎ ২০ জানুয়ারি তিনি যুক্তরাষ্ট্রের ৪৫-তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন।


২০০৮ সালের নির্বাচনে বিজয়ী হয়ে প্রথম মেয়াদে ক্ষমতায় আসেন। এর পর ২০১২ সালে দ্বিতীয় দফায়ও বিজয়ী হন। শুরু থেকেই নানা বিরোধিতা ও সমালোচনার মধ্যে দিয়ে তাকে যেতে হয়েছে।


বিবার্তা/আকবর/হোসেন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com