শিরোনাম
৮ দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ১৬ অক্টোবর ২০২১, ১৬:৩৪
৮ দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী ৮ নভেম্বর থেকে আট দেশের যাত্রীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করা হবে যুক্তরাষ্ট্রে। তবে সেক্ষেত্রে যাত্রীর দুই ডোজ টিকার কোর্স সম্পন্ন করা থাকতে হবে।


শুক্রবার এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন হোয়াইট হাউসের অন্যতম মুখপাত্র কেভিন মুনোজ। টুইটবার্তায় তিনি বলেন, জনস্বাস্থ্যের বিষয়টিতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


আট দেশের নাম এখনও প্রকাশ করেনি বাইডেন প্রশাসন, তবে রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী সম্ভাব্য দেশগুলো হলো- চীন, কানাডা, মেক্সিকো, ভারত, ব্রাজিল, যুক্তরাজ্য ও ইউরোপের দুটি দেশ।


২০১৯ সালে করোনা মহামারি শুরু হওয়ার পর ২০২০ সালের জানুয়ারিতে চীনসহ বেশকিছু দেশের যাত্রীদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিষেধাজ্ঞায় বলা হয়েছিল, জরুরি প্রয়োজন ব্যতীত এসব দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়া হবে না।


তবে এ বিষয়ে পরবর্তীতে আর কোনো দিক নির্দেশনা দেননি তিনি।


হোয়াইট হাউসের এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, আট দেশের যাত্রীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা তোলার পাশাপাশি কানাডা ও মেক্সিকোর সঙ্গে স্থলসীমান্তও খুলে দেওয়া হবে। করোনা মহামারি প্রতিরোধে গত প্রায় দু’বছর ধরে বন্ধ রয়েছে এ দুই দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের স্থল যোগাযোগ।


দেশটির যোগাযোগ ও পরিবহন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মহামারি পূর্বের অবস্থার তুলনায় বর্তমানে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বিমান চলাচল ও যাত্রী পরিবহন কমেছে ২২ শতাংশ।


এর আগে ২০ সেপ্টেম্বর হোয়াইট হাউস জানিয়েছিল, চলতি বছর নভেম্বরের মধ্যে ৩৩টি দেশের যাত্রীদের ওপর থেকে ভ্রমণবিষয়ক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।


বার্তা সংস্থা রয়টার্সকে ওই কর্মকর্তা বলেন, আপাতত পরীক্ষামূলকভাবে ওই আট দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে এ তালিকা আরও বড় করা হবে।


বিবার্তা/শাহিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com