শিরোনাম
‌'আখুন্দজাদা নিহত হয়েছেন ১ বছর আগেই!'
প্রকাশ : ১৬ অক্টোবর ২০২১, ১২:৫৩
‌'আখুন্দজাদা নিহত হয়েছেন ১ বছর আগেই!'
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

হাইবাতুল্লাহ আখুনন্দজাদা বেঁচে আছেন কি না- তা নিয়ে আগে থেকেই সন্দেহের গুঞ্জন চলছিলো। ব্রিটিশ ম্যাগাজিন দ্য স্পেকটেটর এই গুঞ্জন নিয়ে প্রতিবেদনও করেছিলো। ওয়েবসাইট।


অবশেষে সেই রহস্য ভাঙলো তালেবান। গোষ্ঠীর অন্যতম জ্যেষ্ঠ নেতা আমির আল মুমিনিন শেখ শুক্রবার (১৫ অক্টোবর) একটি সংবাদমাধ্যমকে বলেন, ‘এক বছর আগে পাকিস্তান সেনাবাহিনীর হামলায় শহীদ হয়েছেন হাইবাতুল্লাহ আখুন্দজাদা।’


তালেবানগোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা ও প্রধান নেতা মোল্লা ওমরের মৃত্যুর পর ২০১৬ সাল থেকে গোষ্ঠীটির সর্বোচ্চ নেতার পদে আসীন ছিলেন হাইবাতুল্লাহ আখুনন্দজাদা। তালেবানের ধর্মীয়, রাজনৈতিক, সামরিক- যে কোনো বিষয়ে সর্বোচ্চ সিদ্ধান্ত আসত তার কাছ থেকেই।


২০০১ সালে মার্কিন-ন্যাটো অভিযানে ক্ষমতাচ্যুত তালেবানগোষ্ঠী ২০ বছর পর ২০২১ সালের ১৫ আগস্ট ফের আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করতে সক্ষম হয়।


দেশের নিয়ন্ত্রণ নেয়ার প্রায় তিন সপ্তাহ পর ৭ সেপ্টেম্বর সরকার গঠন করে তালেবান, যার শীর্ষপদে রাখা হয় আখুন্দজাদাকে। তবে তালেবান বাহিনীর আফগানিস্তান দখলের অনেক আগে থেকেই লোকচক্ষুর অন্তরালে ছিলেন তিনি।


তালেবানগোষ্ঠীর মধ্যে অবশ্য লোকচক্ষুর অন্তরালে থাকার দীর্ঘ ঐতিহ্য আছে, যে কারণে আখুন্দজাদার বিষয়টি নিয়ে বেশি কৌতুহল দেখা যায়নি কারো মধ্যে; কিন্তু আফগানিস্তান দখল এবং নতুন সরকার গঠনের পরও তার অনুপস্থিতি স্বাভাবিকভাবেই নানা প্রশ্ন ও সন্দেহের সৃষ্টি করে।


তালেবান বাহিনীর অন্যতম মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ গত ৩০ আগস্ট এবং তারপরও একাধিকবার দাবি করেছেন, আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারে অবস্থান করছেন তাদের শীর্ষ নেতা এবং সেখান থেকেই বিভিন্ন নির্বাহী সিদ্ধান্ত সরকারকে অবহিত করছেন তিনি।


তার মধ্যেই শুক্রবার তালেবান জ্যেষ্ঠ নেতা জানালেন, আখুন্দজাদার মৃত্যু সম্পর্কিত যেসব গুঞ্জন চলছিলো- সেসব সঠিক।


বিবার্তা/জেএইচ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com