শিরোনাম
আগামী সপ্তাহে মস্কোয় তালিবান - ভারত বৈঠক
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২১, ১৮:২১
আগামী সপ্তাহে মস্কোয় তালিবান - ভারত বৈঠক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী সপ্তাহে তালিবানের মুখোমুখি হতে চলেছে ভারত। এই নিয়ে দ্বিতীয়বার তালিবান - ভারত বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। আফগানিস্তান নিয়ে আলোচনার জন্য আগামী বুধবার মস্কোয় বিশেষ বৈঠক ডেকেছে রাশিয়া। সেখানে উপস্থিত থাকার কথা তালিবান প্রতিনিধিদের। বৈঠকে যোগ দেওয়ার জন্য রাশিয়া আমন্ত্রণ জানিয়েছিল ভারতকে।


বিষয়টি ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয়কে বৃহস্পতিবার জানিয়েছে রাশিয়া। ভারত সেই আমন্ত্রণে সাড়া দিয়ে মস্কোয় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।


২০ অক্টোবর মস্কোয় বৈঠক। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, মস্কোর বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ ছিল। আমরা অংশগ্রহণ করব।


গত ১৪ অগস্ট রাতে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালিবান। তার পর অগস্টের শেষ সপ্তাহে দোহায় প্রথমবার তালিবান-ভারত মুখোমুখি সাক্ষাৎ হয়। কাতারে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল দেখা করেন তালিবান প্রতিনিধির সঙ্গে। তারপর মস্কোয় দ্বিতীয়বার তালিবানের মুখোমুখি হবে ভারত।


বস্তুত, তালিবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকেই কাশ্মীরে সন্ত্রাস নিয়ে সতর্ক ভারত। আফগানিস্তানে ভারতীয় দূতাবাসের কর্মীদেরও দেশে ফিরিয়ে এনেছে ভারত।


এর আগেও তালিবানের সঙ্গে আফগানিস্তান সংক্রান্ত বৈঠক ডেকেছিল রাশিয়া। তবে সেই বৈঠকে পাকিস্তান, আমেরিকা উপস্থিত থাকলেও ভারতের কোনও প্রতিনিধি ছিলেন না। ওই ঘটনায় ভারতের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক নিয়ে প্রশ্নও উঠেছিল। বুধবারের বৈঠকে ভারতকে আমন্ত্রণ তাই রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন করে ঝালিয়ে নেওয়ার প্রথম পদক্ষেপ বলে মনে করছেন আন্তর্জাতিক পর্যবেক্ষকেরা।


বিবার্তা/শাহিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com