যুক্তরাষ্ট্র-ইইউকে তালেবানের হুঁশিয়ারি
প্রকাশ : ১৩ অক্টোবর ২০২১, ২২:৪৪
যুক্তরাষ্ট্র-ইইউকে তালেবানের হুঁশিয়ারি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিষেধাজ্ঞার মাধ্যমে তালেবান সরকারের ওপর চাপ প্রয়োগের চেষ্টা করা হলে পরিণতি ভালো হবে না বলে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের হুঁশিয়ারি দিয়েছে তালেবান। বুধবার (১৩ অক্টোবর) কাতারের রাজধানী দোহায় তালেবানের পররাষ্ট্রন্ত্রী আমির খান মুত্তাকি এ হুঁশিয়ারি দেন।


তিনি বলেন, নিষেধাজ্ঞার মাধ্যমে তালেবান সরকারের ওপর চাপ প্রয়োগের চেষ্টা করা হলে আফগানিস্তানে নিরপত্তা পরিস্থিতির অবনতি হবে, একই সঙ্গে শরণার্থীর ঢল নামবে।


আমির খান মুত্তাকি বলেন, আফগান সরকারকে দুর্বল করে কেউ লাভবান হবে না, বরং এর নেতিবাচক প্রতিক্রিয়া বিশ্বের বিভিন্ন দেশের নিরাপত্তায় প্রভাব ফেলবে।


যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব তালেবানের প্রতি আফগানিস্তানের সব পক্ষকে নিয়ে সরকার গঠনসহ নারী অধিকারের প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানিয়ে আসছে। কিন্তু তালেবান শুধুমাত্র তাদের লোকজন নিয়ে সরকার গঠন করেছে এবং নারী শিক্ষার্থীদের বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে প্রবেশের অনুমতি দিতে বিলম্ব করছে। এ অজুহাত তুলে পশ্চিমা বিশ্ব আফগানিস্তানে অর্থ সহায়তা বন্ধ করে দিয়েছে।


পররাষ্ট্রন্ত্রী আমির খান মুত্তাকি আরো বলেন, দোহায় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে তারা নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানিয়ে স্বাভাবিক গতিতে ব্যাংক চলতে দেয়ার আহ্বান জানিয়েছেন।


যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন আফগানিস্তানে মানবিক সহায়তা দিতে একমত হয়েছে। তবে আফগানিস্তানে থাকা বিভিন্ন সংস্থার মাধ্যমে তারা এই সহযোগিতা প্রদান করবেন, তালেবানের মাধ্যমে নয়। তালেবান মানবাধিকারের প্রতি শ্রদ্ধা দেখালেই কেবল তারা তালেবানের সঙ্গে যুক্ত হবেন এবং তাদেরকে স্বীকৃতি দেবেন।


আফগানিস্তানে মানবিক বিপর্যয় এড়াতে সহায়তা দেয়ার ব্যাপারে একমত হয়েছে বিশ্বের ২০টি প্রধান অর্থনীতির জোট জি–২০। এ সহায়তা নিয়ে যদি তালেবানের সঙ্গে সমন্বিতভাবে কাজ করতে হয়, সেটাও করবে এই জোট।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com