শিরোনাম
ব্রিটেনকে শাস্তি দিতে চাইলে ইইউ ভেঙে যাবে!
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৭, ১৭:৩৮
ব্রিটেনকে শাস্তি দিতে চাইলে ইইউ ভেঙে যাবে!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে মঙ্গলবার বলেছেন, ব্রাসেলস যদি ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ত্যাগের দায়ে ব্রিটেনকে কোনো রকম শাস্তি দেয়ার উদ্যোগ নেয়, সেটা হবে বিপর্যয়কর আত্মঘাত।


লন্ডনের ল্যাঙ্কাস্টার হাউসে এক সভায় ব্রিটিশ প্রধানমন্ত্রী একথা বলেন। ব্রেক্সিট ভোটের ছয় মাস পর তিনি এই প্রথমবারের মতো বিষয়টি নিয়ে বিস্তারিত বললেন। ইইউ ত্যাগ নিয়ে তাদের সঙ্গে আলোচনা শুরুর আগে দেয়া এই বক্তব্যে ইইউ প্রশ্নে আপসহীন অবস্থান ব্যক্ত করেন মে। আগামী মার্চে লন্ডনে এই আলোচনা শুরুর কথা রয়েছে।


তিনি বলেন, ইউরোপের অন্যান্য দেশ থেকে বিনিয়োগ আকর্ষণের প্রয়োজনে ব্রিটেন শুল্কহার কমাতেই পারে। ব্রাসেলস যদি এ ব্যাপারে অনমনীয় হয় তাহলে তারা ইইউ টুকরো টুকরো হয়ে যাওয়ার ঝুঁকি নেবেন।


মিসেস মে আগামী দুই বছরের মধ্যে একটি পৃথকীকরণ চুক্তি সম্পন্ন এবং নতুন বাণিজ্য চুক্তি সম্পাদনের জন্য ইইউর প্রতি আহবান জানান। তিনি নিশ্চিত করে বলেন যে, ব্রিটেন ইউরোপিয়ান সাধারণ বাজার ছেড়ে আসবে। ইউরোপের অন্যান্য দেশ থেকে অভিবাসী আসার ওপর নিয়ন্ত্রণ আরোপেরও আভাস দেন তিনি।


ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ইইউ কাস্টমস ইউনিয়ন থেকে ব্রিটেন লাভবান হতে পারে। কিন্তু তা সত্ত্বেও আমরা অন্যান্য দেশ, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন চুক্তি করাকে অগ্রাধিকার দেবে।


তিনি বলেন, ব্রিটেনের গণভোট থেকে ব্রাসেলসের শিক্ষা নেয়া এবং তাদের বজ্রমুষ্ঠি শিথিল করা উচিত। কারণ, এই কড়াকড়ির ফলে আপনারা যা ধরে রাখতে চাইছেন তা টুকরো টুকরো হয়ে যাবে। সূত্র : দি টাইমস


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com