শিরোনাম
উইকিলিকসকে তথ্য সরবরাহকারীর সাজা কমালেন ওবামা
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৭, ১৬:০১
উইকিলিকসকে তথ্য সরবরাহকারীর সাজা কমালেন ওবামা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আর দুদিন পরই হোয়াইট হাউস ছাড়বেন বারাক ওবামা। তার আগেই উইকিলিকসকে যুক্তরাষ্ট্রের গোপন নথিপত্র দেয়ার অভিযোগে দণ্ডপ্রাপ্ত মার্কিন সেনা চেলসি ম্যানিংয়ের সাজা কমানোর একটি আদেশে সই করেছেন বিদায়ী এ প্রেসিডেন্ট।

 

২০১৩ সালে তৃতীয় লিঙ্গের চেলসি ম্যানিংকে তথ্য ফাঁসের দায়ে ৩৫ বছর জেল দেন আদালত। সেই হিসাবে ২০৪৫ সাল পর্যন্ত তার কারাগারে থাকার কথা। কিন্তু ওবামা তার সাজার মেয়াদ কমিয়ে সাত বছর করায় চলতি বছরের ১৭ মে মুক্তি পাবেন তিনি।  

 

২০১০ সালে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ কূটনৈতিক মেইল উইকিলিকসের কাছে ফাঁস করেন ম্যানিং। ম্যানিংয়ের কাছ থেকে পাওয়া নথি জুলিয়ান অ্যাস্যাঞ্জ তার ওয়েবসাইট উইকিলিকসে প্রকাশ করলে বিশ্বে তোলপাড় শুরু হয়, অস্বস্তিতে পড়তে হয় ওয়াশিংটনকে। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ তথ্য ফাঁসের দিক থেকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি বড় ধরনের বিপর্যয়।

 

ম্যানিংকে কানসাস রাজ্যের লিভেনয়োর্থ কারাগারে রাখা হয়। এই কারাগারে পুরুষ বন্দিরা থাকেন। কিন্তু ম‌্যানিং সেসময় নিজেকে নারী ঘোষণা করেন এবং পুরুষদের ওই কারাগারে থাকতে আপত্তি জানান। ব্র্যাডলি নয়, চেলসি ম্যানিং নামে ডাকতে সবার প্রতি অনুরোধ জানান তিনি।

 

গত বছর দুই বার আত্মহত্যার চেষ্টা করেন ম্যানিং। লিঙ্গান্তরের প্রক্রিয়ায় থাকা ম্যানিং কারাগারে হরমোন চিকিৎসা না পেয়ে গত বছর একবার অনশনেও বসেছিলেন। কারা কর্তৃপক্ষ লিঙ্গবৈষম্যজনিত হতাশা ও যন্ত্রণার চিকিৎসা দিতে রাজি হলে তিনি অনশন ভাঙেন।

 

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্টরা ক্ষমতার শেষ কয়েক দিনে দণ্ডপ্রাপ্ত আসামিদের সাজা মওকুফ ও সাজার মেয়াদ কমিয়ে থাকেন। সেই অনুযায়ী, ওবামা মঙ্গলবার ম্যানিংসহ মোট ২০৯ আসামির সাজার মেয়াদ কমিয়েছেন এবং ৬৪ জনের সাজা মওকুফ করেছেন।  

 

তবে ম্যানিংয়ের সাজা কমানোয় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে রিপাবলিকানরা। দলটির প্রভাবশালী সিনেটর জন ম্যাককেইন এক বিবৃতিতে ওবামার এ সিদ্ধান্তকে ‘বড় ভুল’ অ্যাখ্যা দিয়ে বলেন, এটি আরো অনেককে গুপ্তচরবৃত্তিতে উৎসাহিত করবে। যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান এ সিদ্ধান্তকে ‘ভয়ানক’ হিসেবে বর্ণনা করেন।

 

তবে ওবামার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন লন্ডনের একুয়েডর দূতাবাসে স্বেচ্ছাবন্দি উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। সূত্র: আলজাজিরা ও বিবিসি

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com