শিরোনাম
ভুলবশত শরণার্থী শিবিরে বিমান হামলা, নিহত ৫২
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৭, ০৯:৪৭
ভুলবশত শরণার্থী শিবিরে বিমান হামলা, নিহত ৫২
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাইজেরিয়ায় জঙ্গি সংগঠন বোকো হারামের ঘাঁটি ভেবে ভুলবশত একটি শরণার্থী শিবিরে হামলা চালিয়েছে দেশটির বিমান বাহিনী। এতে অন্তত ৫২ জন নিহত এবং দুই শতাধিক বেসামরিক নাগরিক আহত হয়েছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

আঞ্চলিক সেনা কমান্ডার মেজর জেনারেল লাকি ইরাবোর বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, ক্যামেরুনের সীমান্তবর্তী নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যের র‌্যান শহরে স্থানীয় সময় মঙ্গলবার সকালে এ হামলা চালানো হয়।

 

বোর্নো রাজ্যটিতে সেনাবাহিনীর সাথে ইসলামি জঙ্গিগোষ্ঠী বোকো হারামের লড়াই চলছে। বোকো হারামের হামলার ভয়ে পালিয়ে দেশটির বোর্নো প্রদেশের উত্তরপূর্বের শহর র‌্যান-এ ওই শিবিরে আশ্রয় নিয়েছিলেন বহু মানুষ। অন্যদিকে সরকারের কাছে তথ্য ছিল ওই এলাকায় জঙ্গিরা জড়ো হচ্ছে। এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিমান বাহিনীকে আক্রমণের নির্দেশ দেয়া হয়েছিল।

 

লাকি ইরাবো বলেন, বোর্নো’র কোনো এক জায়গায় বোকো হারাম জঙ্গিরা জড়ো হচ্ছে বলে সকালে তার কাছে তথ্য আসে। তিনি বিমান বাহিনীকে সমস্যা সমাধানের নির্দেশ দেন। তারা বিমান আক্রমণ চালায়। কিন্তু দুর্ভাগ্যবশত ভুল জায়গায় বিমান হামলা চালানো হয়।

 

আন্তর্জাতিক দাতব্য সংস্থা এমএসএফ বিপুল সংখ্যক হতাহতের বিষয় নিশ্চিত করেছে। তারা পার্শ্ববর্তী দেশে তাদের অন্যান্য দলকে প্রস্তুত রেখেছে সহায়তার জন্য।

 

এদিকে রেডক্রসের মুখপাত্র আলেক্সান্দর মাতিযেভিক জানান, হামলায় তাদের অন্তত ছয়জন কর্মী নিহত হয়েছে। নিহত ছয়জন রেডক্রস সদস্য এবং আহত আরো ১৩ জন স্থানীয় স্বেচ্ছাসেবক র‌্যান শহরে সেদিন সকালেই গিয়েছিলেন অন্তত ২৫ হাজার উদ্বাস্তুর খাবারের সংস্থান করতে। এই খাবার অন্তত পাঁচ সপ্তাহের জন্যে তাদের প্রয়োজন মেটাত।

 

হতাহতের এই ঘটনায় শোক প্রকাশ করে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি।  

 

দেশটির সেনাবাহিনী দুঃখ প্রকাশ করে জানিয়েছে, ভুলবশত হামলায় বেসামরিক জনগণের এতটা ক্ষতি এর আগে কখনো হয়নি। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com