শিরোনাম
গ্রেট ব্রিটেনের মুদ্রায় ঔপন্যাসিক জেন অস্টিন
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৭, ০২:১১
গ্রেট ব্রিটেনের মুদ্রায় ঔপন্যাসিক জেন অস্টিন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জেন অস্টিনে (১৬ ডিসেম্বর, ১৭৭৫ – ১৮ জুলাই, ১৯১৭) ছিলেন একজন ইংরেজ ঔপন্যাসিক। ইংল্যান্ডের ভদ্রসমাজের পটভূমিকায় রচিত তার রোম্যান্টিক কথাসাহিত্য তাকে ইংরেজি সাহিত্যের সর্বাপেক্ষা বহুপঠিত লেখকদের সারিতে স্থান দিয়েছে। ঊনবিংশ শতাব্দীর বাস্তবতাবাদের উত্থানের একটি সোপানও বটে। তার উপন্যাসের প্লট মূলত হাস্যোদ্দীপক হলেও তা সামাজিক মর্যাদা ও অর্থনৈতিক নিরাপত্তা সুনিশ্চিত করতে সেকালের মেয়েরা যে বিবাহ ব্যবস্থার উপর কতটা নির্ভরশীল ছিল, তারই প্রতিফলন ঘটায়। এই বিখ্যাত ঔপন্যাসিক জেন অস্টিনের ছবি গ্রেট ব্রিটেনের মুদ্রায় জায়গা করে নিতে চলেছে।


নতুন বছরে ডিমনিটাইজেশনের পথে হাঁটতে চলেছে গ্রেট ব্রিটেনও। আগামী চার মাসের মধ্যেই পুরনো £৫ নোটে লেনদেন সম্পূর্ণ বন্ধ হতে চলেছে। কাগুজে এই নোটের জায়গা নিতে চলেছে পলিমার নোটস।


সরকারি সূত্রে খবর, ৫ মে-র পর পুরনো ৫ পাউন্ড নোটে লেনদেন অবৈধ বলে বিবেচিত হবে। ফলে, নির্ধারিত সময়ের পর কারও কাছে পুরনো নোট থাকলে তা ব্যাংক বা পোস্টঅফিসে গিয়ে বদলে নিতে হবে।


এরপর ধাপে ধাপে পুরনো ১০ পাউন্ড ও ২০ পাউন্ডের নোটও তুলে নেবে ব্রিটিশ সরকার।


সূত্রের খবর, ২০২০ সালে ছাড়া হবে নতুন ২০ পাউন্ডের নোট। তাতে থাকবে ব্রিটিশ চিত্রকর জেএমডব্লিউ-এর ছবি। তার আগে চলতি বছরের গ্রীষ্মেই বাজারে ছাড়া হবে ১০ পাউন্ডের নতুন পলিমার নোট। ব্রিটিশ ঔপন্যাসিক জেন অস্টিনের ছবি থাকছে।


বিবার্তা/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com