শিরোনাম
ইরাক আগ্রাসন ছিল মৌচাকে ঢিল ছোঁড়ার মতো : ট্রাম্প
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৭, ১৯:০৬
ইরাক আগ্রাসন ছিল মৌচাকে ঢিল ছোঁড়ার মতো : ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজ দেশের পররাষ্ট্রনীতির তীব্র সমালোচনা করে বলেছেন, ইরাক আগ্রাসনের সিদ্ধান্তটি ছিল সম্ভবত আমাদের ইতিহাসে জঘণ্যতম ভুল। এটা ছিল মৌচাকে ঢিল ছোঁড়ার সমতুল্য।


তিনি আরো বলেন, আফগানিস্তানেও পরিস্থিতি ভালো নয়।


ব্রিটেনের টাইমস পত্রিকাকে দেয়া এক একান্ত সাক্ষাতকারে ডোনাল্ড ট্রাম্প একথা বলেন। নির্বাচিত হওয়ার পর ব্রিটেনের কোনো পত্রিকাকে এটাই তার প্রথম সাক্ষাতকার।


তিনি জানান, ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগকে (ব্রেক্সিট) একটি 'মহান ঘটনায়' পরিণত করতে সহায়তার উদ্দেশ্যে দায়িত্ব গ্রহণের কয়েক সপ্তাহের মধ্যেই তিনি ব্রিটেনকে একটি সুষম বাণিজ্য চুক্তির প্রস্তাব দেবেন।


ট্রাম্প জানান হোয়াইট হাউসে প্রবেশের পরপরই তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে-কে আমন্ত্রণ জানাবেন। কারণ, তিনি চাইছেন পারস্পরিক স্বার্থে দু'দেশের মধ্যে দ্রুত একটি বাণিজ্য চুক্তি হোক।


ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগ সমর্থন করে ট্রাম্প বলেন, প্রত্যেক দেশ ও জাতি নিজস্ব পরিচিতি (আইডেনটিটি) নিয়ে বাঁচতে চায়, ব্রিটেনও তা-ই চেয়েছে।


ট্রাম্প পূর্বাভাস দেন, অন্যান্য দেশও ব্রিটেনকে অনুসরণ করে ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগ করবে। কারণ, অভিবাসী সংকট একে গুরুতর ক্ষতিগ্রস্ত করেছে।


ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার যুদ্ধে রাশিয়ার জড়িয়ে পড়ার তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, এটা খুবই খারাপ ব্যাপার, যা ভয়াল মানবিক সংকটের দিকে মোড় নিয়েছে।


তবে তিনি বলেন যে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে এমন একটি চুক্তি করতে চান, যাতে রাশিয়া তার পরমাণু অস্ত্রের মজুদ কমায়। বিনিময়ে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেবে আমেরিকা।


রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রসঙ্গে ট্রাম্প বলেন, ওরা (পূর্ববর্তী সরকার) নিষেধাজ্ঞা জারি করেছে, আমরা দেখি না রাশিয়ার সঙ্গে ভালো কিছু করা যায় কি না। আমি ভাবছি, পরমাণু অস্ত্র হ্রাস ইস্যুটা এর সঙ্গে যুক্ত হতে পারে।


ট্রাম্প জানান, আগামী সোমবারই সীমান্ত সুরক্ষা বিষয়ে একটি আদেশ জারি করা হবে, যাতে করে ইউরোপিয়ানদের আমেরিকা প্রবেশের ওপরও কড়াকড়ি আরোপ করা হবে।


তিনি আরো বলেন, নিজ দেশে ১০ লাখেরও বেশি শরণার্থীকে প্রবেশ করতে দিয়ে জার্মানির চ্যান্সেলর এঙ্গেলা মেরকেল একটি ''বিপর্যয়কর ভুল'' করেছেন।


ট্রাম্প ইউরোপিয়ান ইউনিয়নকে ''জার্মানির জুড়িগাড়ি'' বলেও ব্যঙ্গ করেন।


ট্রাম্প বলেন, আমি ব্রিটেনকে ভালোবাসি। আমার মা ব্রিটেনের রানিকে অত্যন্ত শ্রদ্ধা করেন। রানিকে টিভিতে দেখতে পেলে মা দেখবেনই।


উল্লেখ্য, ট্রাম্পের মায়ের আদি নিবাস স্কটল্যান্ডে।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com