শিরোনাম
উত্তরের ক্ষেপণাস্ত্র গিয়ে পড়লো দক্ষিণের সাগরে
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৬
উত্তরের ক্ষেপণাস্ত্র গিয়ে পড়লো দক্ষিণের সাগরে
উত্তরের ক্ষেপণাস্ত্র গিয়ে পড়লো দক্ষিণের সাগরে আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী বলছে, উত্তর কোরিয়া তাদের পূর্বাঞ্চলীয় উপকূল বরাবর সমুদ্রে একটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এমন সময় এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনা ঘটলো যখন উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত জাতিসংঘকে বলেছেন যে, আত্মরক্ষার খাতিরে পিয়ংইংয়ের অস্ত্র পরীক্ষার অধিকার কেউ অস্বীকার করতে পারে না। খবর বিবিসির।


এ মাসের গোড়ার দিকে পিয়ংইয়ং ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল। কিন্তু কিছুদিন আগে উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনার ইচ্ছা প্রকাশ করে।


মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) এক বিবৃতিতে মার্কিন সেনাবাহিনী বলেছে, তারা উত্তর কোরিয়ার এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে অবগত আছে। তবে এটা কোন মার্কিন সেনা বা তাদের মিত্রদের প্রতি তাৎক্ষণিক কোন হুমকি সৃষ্টি করেনি।


জাপানের গণমাধ্যম দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়কে উদ্ধৃত করে বলেছে, নিক্ষেপিত বস্তুটি হয়তো কোন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, যেটির উপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে।


দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন সোলের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলকে নির্দেশ দিয়েছেন, সর্বশেষ এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং কিম জং-উনের ক্ষমতাধর বোন কিম ইয়ো-জং যে বিবৃতি দিয়েছেন- এসব দ্বারা পিয়ংইয়ংয়ের কোন উদ্দেশ্য রয়েছে কী না তা বিশ্লেষণ করে দেখতে।


কিম ইয়ো-জং কয়েকদিন আগে বলেছেন, তারা কোরিয়ান যুদ্ধ অবসানে কিমের প্রস্তাবের ব্যাপারে ইতিবাচক, কিন্তু তার আগে সোলের সরকারকে কঠোর শত্রুতামূলক অবস্থান পরিত্যাগ করতে হবে।


সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর উত্তর কোরিয়ার দূত কিম সং নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য দেন। তিনি সেখানে বলেন, উত্তরের অস্ত্র ‘উন্নয়ণ, পরীক্ষণ, উৎপাদন এবং সংরক্ষণের’ অধিকার আছে। কিম সং যোগ করেন, তার দেশ ‘নিজেকে রক্ষার উদ্দেশ্যে জাতীয় প্রতিরক্ষা ব্যবস্থা গড়ছে।’


সামরিক কর্মকাণ্ড ইস্যুতে দক্ষিণ কোরিয়া সবসময় দ্বিমুখী নীতি অবলম্বন করে বলে উত্তরের অভিযোগ। দক্ষিণ কোরিয়া সম্প্রতি তাদের প্রথম সাবমেরিন থেকে নিক্ষেপযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।


উত্তর কোরিয়া খাদ্যাভাবে রয়েছে। তাছাড়া এক বছরেরও বেশি সময় আইসোলেশনে রয়েছে দেশটি। করোনা মহামারি ঠেকাতে তারা সীমান্ত বন্ধ করে রেখেছে। ফলে ঘণিষ্ঠ মিত্র চীনের সাথে তাদের ব্যবসা বাণিজ্য বন্ধ হয়ে আছে। কিন্তু এসবের কারণে অস্ত্র পরীক্ষা থেকে বিরত থাকেনি উত্তর কোরিয়া।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com