শিরোনাম
তদন্তের মুখে জাস্টিন ট্রুডো
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৭, ১৩:২৮
তদন্তের মুখে জাস্টিন ট্রুডো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নতুন বছরের শুরুতে অবকাশ যাপনের জন্য কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার পরিবার নিয়ে ধনকুবের এবং আধ্যাত্মিক নেতা আগা খানের বাহামা দ্বীপপুঞ্জের বাড়িতে গিয়েছিলেন। তার এ অবকাশ যাপন নিয়ে বিতর্কের মুখে তদন্ত শুরু করতে যাচ্ছে দেশটির ফেডারেল এথিকস কমিশনার।

 

কানাডার ফেডারেল এথিকস কমিশনার এখন তদন্ত করে দেখবেন, জাস্টিন ট্রুডো অবকাশ যাপনের জন্য আগা খানের ব্যক্তিগত দ্বীপে যাওয়া কোনো স্বার্থের সংঘাত তৈরি করে কিনা। এর আগে, গত সপ্তাহের প্রাথমিক তদন্তের পর এথিকস কমিশনার জানান, প্রধানমন্ত্রী কোনো নীতি ভঙ্গ করেছেন কিনা সে বিষয়টি আনুষ্ঠানিকভাবে তদন্ত করবেন।

 

উল্লেখ্য, কানাডার আইন অনুযায়ী- সে দেশের কোনো মন্ত্রী কারো কাছ থেকে কোনো উপহার কিংবা বিনামূল্যে ভ্রমণ গ্রহণ করতে পারবেন না। এখনো কানাডার কোনো প্রধানমন্ত্রীকে এ ধরনের নীতি ভঙ্গের জন্য দায়ী করা হয়নি।

 

ট্রুডো জানান, তিনি এ বিষয়ে যে কোনো প্রশ্নের উত্তর দিতে তৈরি। অবশ্য ট্রুডো স্বীকার করেছেন, তিনি আগা খানের ব্যক্তিগত হেলিকপ্টার ব্যবহার করেছেন। আগা খান পরিবারের সাথে কানাডার ট্রুডো পরিবারের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

 

এ ধরনের অভিযোগ ট্রুডোর ইমেজের জন্য খানিকটা বিব্রতকর। কারণ, ব্যক্তিগত আচরণ এবং সহজে জনসাধারণের সাথে মেলামেশার জন্য তার বেশ সুনাম রয়েছে।

 

আগা খান ফাউন্ডেশন কানাডায় লবিস্ট বা তদবিরকারী প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত। গত কয়েক দশকে আগা খান ফাউন্ডেশন কানাডার লিবারেল এবং কনজারভেটিভ রাজনৈতিক দলের কাছ থেকে লবিস্ট ফি হিসেবে শত-শত কোটি ডলার নিয়েছেন। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com