শিরোনাম
নিউজিল্যান্ডের বিরুদ্ধে আইসিসিতে যাওয়ার হুমকি পাকিস্তানের
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:৩১
নিউজিল্যান্ডের বিরুদ্ধে আইসিসিতে যাওয়ার হুমকি পাকিস্তানের
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইসিসিতে যাওয়ার হুমকি দিয়েছে পাকিস্তান। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর ঘরের মাঠে নির্বাসিত ছিল পাকিস্তান। অবশেষে দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে সক্ষম হয়েছে তারা।


এজন্য কতই না কাঠখড় পোহাতে হয়েছে! প্রথমে ছোট দলগুলোকে বলেকয়ে রাজি করানো, দেশের মাঠে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) বিদেশি ক্রিকেটারদের খেলিয়ে আস্থা ফেরানো, তারপর বড় দলগুলোকেও আস্তে আস্তে নিয়ে আসা।


প্রায় দেড় যুগ পর পাকিস্তানে খেলতে গিয়েছে নিউজিল্যান্ড। মাঠে নামার জন্য প্রস্তুতিও নিচ্ছিল তারা।কিন্তু শুক্রবার (১৭ সেপ্টেম্বর) হঠাৎ করে ম্যাচের আগমুহূর্তে নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফর স্থগিত করে কিউইরা।


নিউজিল্যান্ড ক্রিকেট জানিয়েছে, নিউজিল্যান্ড সরকারের কাছ থেকে তারা পাকিস্তানে নিরাপত্তা হুমকি বেড়ে যাওয়ার সতর্কতা পেয়েছেন। এমনকি বোর্ডের নিরাপত্তা উপদেষ্টারাও সফরটি চালিয়ে না যাওয়ার পরামর্শ দিয়েছেন। তাই দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।


কিউইদের এমন সিদ্ধান্তে যারপরণাই হতাশ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাদের দাবি, পাকিস্তানে সফরকারি দলের জন্য যে ধরনের নিরাপত্তা দেয়া হয়, তাতে কোনো শঙ্কার প্রশ্ন নেই।


এমনকি সফরকারিদের আশ্বস্ত করতে খোদ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ব্যক্তিগতভাবে কথা বলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের সঙ্গে। কিন্তু কাজ হয়নি।


এদিকে পাকিস্তানের ক্রিকেট বোর্ডের নবনির্বাচিত চেয়ারম্যান ও সাবেক অধিনায়ক রমিজ রাজা ব্যাপারটিকে মোটেও সহজভাবে নেন নি।


নিউজিল্যান্ডের বিরুদ্ধে আইসিসির কাছে বিচার দেয়ার হুমকি দিয়ে রমিজের অবিশ্বাসমাখা প্রশ্ন, নিউজিল্যান্ড কোন দুনিয়ায় বাস করে!


নিউজিল্যান্ড এভাবে সফর বাতিল করায় যাঁদের সবচেয়ে বেশি খারাপ লাগছে, তাদের মধ্যে রমিজ রাজার একজন হওয়ার কথা। গুঞ্জন সত্যি করে দিন তিনেক আগে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তিনি। এরপর নিউজিল্যান্ডের পাকিস্তান সফরই ছিল রমিজের সময়ে প্রথম কোনো দলের পাকিস্তানে যাওয়া।


তা পাকিস্তানে তো নিরাপত্তা নিয়ে শঙ্কা সব সময়ই থাকে, আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলের পর আফগানিস্তানের প্রতিবেশী দেশ হওয়ায় পাকিস্তানকে নিয়ে শঙ্কাটা আরো বেড়েছে। সেই নিরাপত্তা নিয়ে শঙ্কাকেই কারণ দেখিয়ে সরে গেল নিউজিল্যান্ড।


রমিজ স্বাভাবিকভাবেই কষ্ট পাচ্ছেন। টুইটারে কষ্টের কথাটা বলেও দিয়েছেন পিসিবির এই নবনির্বাচিত চেয়ারম্যান, অনেক পাগলাটে একটা দিন গেল! সমর্থক ও আমাদের খেলোয়াড়দের জন্য খুব খারাপ লাগছে।


তবে নিউজিল্যান্ডের এভাবে হঠাৎ করে একপক্ষীয় সিদ্ধান্তে সফর বাতিল করা নিয়েও প্রশ্ন তুলেছেন রমিজ, নিরাপত্তাহুমকির ব্যাপারে একপক্ষীয় সিদ্ধান্ত নিয়ে এভাবে সফর থেকে সরে যাওয়া খুবই হতাশাজনক। বিশেষ করে যখন (হুমকির ব্যাপারে পাকিস্তানকে) কোনো কিছু না জানিয়েই তা করা হলো।


নিউজিল্যান্ডের এমন আচরণে বিস্মিত রমিজ পরে টুইটে প্রশ্ন করেন, নিউজিল্যান্ড কোন দুনিয়ায় বাস করে! সবশেষে নিউজিল্যান্ডকে আইসিসির দরবারে নিয়ে যাওয়ার হুমকিও দিয়ে রেখেছেন রমিজ, ‘আইসিসির দরবারে নিউজিল্যান্ড আমাদের জবাব পাবে।


টুইটারে সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি লিখেছেন, সব রকমের নিশ্চয়তা দেয়ার পরও একটা গুজবের ওপর ভিত্তি করে তোমরা সফর স্থগিত করলে! নিউজিল্যান্ড, এর প্রভাব তোমরা বুঝতে পারছ?


পাকিস্তান অধিনায়ক বাবর আজম লিখেছেন, হুট করে সিরিজ স্থগিতের এমন সিদ্ধান্তে খুবই হতাশ। এ সিরিজটা পাকিস্তানের কোটি ক্রিকেট সমর্থকের মুখে হাসি ফোটাতে পারত। আমাদের নিরাপত্তা সংস্থাগুলোর সামর্থ্য ও বিশ্বাসযোগ্যতার ওপর পূর্ণ আস্থা আছে আমার। তারা আমাদের গর্ব, সব সময়ই থাকবে।


পাকিস্তানের সাবেক স্পিডস্টার শোয়েব আখতার নিউজিল্যান্ডের সিরিজ বাতিল নিয়ে একের পর এক টুইট করেছেন। প্রথম টুইটে তিনি লিখেছেন, 'নিউজিল্যান্ড এইমাত্র পাকিস্তানের ক্রিকেটকে হত্যা করল!' এরপর দুটি টুইটে নিউজিল্যান্ডের আইনশৃঙ্খলা পরিস্থিতির প্রসঙ্গ টেনেছেন। শোয়েব লিখেছেন, ‘কিছু পয়েন্ট নিউজিল্যান্ডকে মনে করিয়ে দেয়া উচিত। ক্রাইস্টচার্চ হামলায় (২০১৯ সালে বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরের সময়) ৯ পাকিস্তানি মারা গিয়েছিলেন। তখনো পাকিস্তান কিন্তু নিউজিল্যান্ডের পাশে ছিল শক্তভাবে।


শোয়েব আরো লিখেছেন, করোনা পরিস্থিতির মাঝেও পাকিস্তান দল নিউজিল্যন্ড সফরে গিয়েছিল। কিন্তু সেখানে নিউজিল্যান্ডের কর্তৃপক্ষ আমাদের সঙ্গে বাজে আচরণ করেছিল। (করোনাবিধি ভাঙায় পাকিস্তানি ক্রিকেটারদের দেশ থেকে বের করে দিতে চেয়েছিলেন এক কিউই মন্ত্রী।) শোয়েব লিখেছেন, এই হুমকি তো যাচাই করা হয়নি। আমাদের সঙ্গে আলোচনা করতে পারত। আমাদের প্রধানমন্ত্রী ইমরান খান পর্যন্ত তাদের রাষ্ট্রপ্রধানকে আশ্বস্ত করেছিলেন। কিন্তু তারা প্রত্যাখ্যান করেছে।


শেষে শোয়েব বাংলাদেশের বিপক্ষে সিরিজ আয়োজনের প্রসঙ্গও টেনে এনেছেন। তিনি লিখেছেন, সাম্প্রতিক সময়ে পাকিস্তান কিন্তু সফলভাবে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজ এবং পিএসএল আয়োজন করেছে। অন্য একটি টুইটে 'রাওয়ালপিন্ডি এক্সপ্রেস' লিখেছেন, ‘আমরা অবশ্যই দ্রুত সময়ে এই পরিস্থিতির উত্তরণ ঘটাব। ঘাবড়ে যাওয়ার কিছু নেই। এই প্রথম আমরা এরকম পরিস্থিতিতে পড়িনি। সম্পূর্ণ অপ্রয়োজনীয় এবং অযাচিত সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com