শিরোনাম
পাকিস্তানে পাচারকালে ট্রাকভর্তি অস্ত্র জব্দ করলো তালেবান
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১২:২৮
পাকিস্তানে পাচারকালে ট্রাকভর্তি অস্ত্র জব্দ করলো তালেবান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তান থেকে পাকিস্তানে পাচার করার সময় ট্রাকবোঝাই অস্ত্র ও গোলাবারুদ জব্দ করেছে তালেবান। আফগানিস্তানে মার্কিন বাহিনীর রেখে যাওয়া অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাকিস্তানে পাচার করা হচ্ছে; এমন গুঞ্জনের মধ্যেই অস্ত্র ও গোলাবারুদ বোঝাই ট্রাক আটকের এই ঘটনা ঘটলো। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।


ভারতীয় বার্তাসংস্থাটি জানায়, আফগানিস্তানের কান্দাহার প্রদেশ থেকে পাকিস্তানে অস্ত্র সরবরাহের একটি প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছে তালেবান। আফগানিস্তানে পাকিস্তান সীমান্তবর্তী কান্দাহারে অস্ত্র ও গোলাবারুদ বোঝাই ওই ট্রাক আটক করা হয়।


পাকিস্তানের উর্দু ভাষার সংবাদপত্র ডেইলি আউসাফ জানায়, আফগানিস্তানের হেলমান্দ প্রদেশ থেকে আসা একটি ট্রাককে কান্দাহার প্রদেশের দামান জেলায় গতিরোধ করা হয় এবং সেটিতে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়।


সংবাদপত্রটি আরো জানায়, ট্রাকের পেছনের অংশ থেকে তালেবান যোদ্ধারা এই অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেন। তালেবানের এক কমান্ডার জানান, পাকিস্তানের অভ্যন্তরে সন্ত্রাসী কর্মকাণ্ড ও উগ্রবাদী কাজে ব্যবহারের জন্য চামান সীমান্ত দিয়ে এসব অস্ত্র দেশটিতে পাচার করা হচ্ছিলো। তালেবান অভিযুক্ত ট্রাক চালককে আটক করেছে এবং জিজ্ঞাসাবাদের জন্য অজ্ঞাতস্থানে নিয়ে গেছে।


ডেইলি আওসাফের প্রতিবেদন অনুযায়ী, ওই তালেবান কমান্ডার আরো বলেছেন- গোপন সংবাদের ভিত্তিতে ওই ট্রাকটিতে তল্লাশি অভিযান চালানো হয় এবং আটকের পর অভিযুক্ত ট্রাক চালককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তিনি বলেন, কোনো দেশের বিরুদ্ধেই আফগান ভূখণ্ডকে ব্যবহার করতে দেয়া হবে না। একইসঙ্গে আফগান ভূখণ্ড ব্যবহার করে একটি অস্ত্রও কোনো দেশে পাঠানোর কাজ করতে দেয়া হবে না।


গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের দখল নেয় তালেবান। এরপর থেকেই গোষ্ঠীটি বলে আসছে যে, আফগান ভূখণ্ডকে কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করতে দেয়া হবে না। এছাড়া সাধারণ আফগান নাগরিকদের হাতে থাকা অস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য সরকারি সম্পদ যথাযথ কর্তৃপক্ষের কাছে জমা দেয়ার নির্দেশ দিয়েছে তালেবান।


বিবার্তা/ওবাইদুল্লাহ/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com