শিরোনাম
আফগান ইস্যুতে পদত্যাগ করলেন ডাচ পররাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৭
আফগান ইস্যুতে পদত্যাগ করলেন ডাচ পররাষ্ট্রমন্ত্রী
সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী সিগরিড কাগ পদত্যাগ করেছেন। গত মাসে আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর কাবুল থেকে আফগান নাগরিকসহ অন্যদের সরিয়ে নেয়ার ব্যাপারে সরকারের ভূমিকা নিয়ে সমালোচনার পর পদত্যাগ করেন তিনি। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


গত ১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে প্রায় পুরো আফগানিস্তানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তালেবান। এরপর কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে চরম বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। তালেবান আতঙ্কে দেশ ছাড়তে ইচ্ছুক আফগানদের ভিড়ের কারণে সৃষ্টি হয় বিশৃঙ্খলার। হুড়োহুড়ি, বিশৃঙ্খলা, সহিংসতায় অনেকে হতাহত হন।


এছাড়া জঙ্গিগোষ্ঠী আইএসের বোমা হামলায় ১৩ মার্কিন সেনাসহ নিহত হন ১৭০ আফগান নাগরিক। এরপরো আগস্টের ৩১ তারিখ পর্যন্ত ১ লাখ ২০ হাজার মানুষকে কাবুল থেকে নিরাপদে সরিয় আনার দাবি করে যুক্তরাষ্ট্র। যদিও দেশ ছাড়তে ইচ্ছুক বহু আফগান নাগরিকই কাবুল ত্যাগ করতে পারেননি। এ নিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সমালোচনাও কম হয়নি।


বিবিসি জানিয়েছে, তালেবানের হাতে কাবুলের পতনের পর আফগান পরিস্থিতি সামলানো নিয়ে সমালোচনার জেরে প্রথম কোনো পশ্চিমা দেশের মন্ত্রী হিসেবে পদত্যাগ করেছেন নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী সিগরিড কাগ।


প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানিয়েছে, আফগান পরিস্থিতি সামলানো নিয়ে ডাচ পার্লামেন্টের আইনপ্রণেতারা একটি নিন্দা প্রস্তাব পাস করেন। আফগান পরিস্থিতি বিবেচনায় নিয়ে সরকার অত্যন্ত ধীরগতিতে সিদ্ধান্ত নিয়েছে এবং ডাচ সরকার বহু আফগান নাগরিককে ফেলে এসেছে যারা কার্যত দেশ ছাড়তে ইচ্ছুক ছিলেন।


তবে সিগরিড কাগ বলছেন, তিনি তার দায়িত্বপালন করেছেন। কিন্তু এরপরও আইনপ্রণেতাদের রায় তিনি মেনে নিচ্ছেন। অবশ্য তিনি এটিও স্বীকার করেছেন যে, সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তার সরকার ধীরগতিতে কাজ করেছে এবং তালেবানের অগ্রাভিযানের মুখে তার সরকারের কর্মকাণ্ড ছিলো এলোমেলো।


বিবিসি জানিয়েছে, তালেবানের হাতে কাবুলের পতনের পর আগস্টের শেষ দুই সপ্তাহে আফগানিস্তান থেকে প্রায় ২ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে আনতে সক্ষম হয় নেদারল্যান্ডস। কিন্তু আফগান ভূখণ্ডে ডাচ সৈন্যদের দোভাষী হিসেবে কাজ করেছেন এমন আফগান নাগরিকসহ শত শত মানুষকে দেশটিতে ফেলে রেখে গেছে ইউরোপের এই দেশটি।


সদ্য পদত্যাগকারী পররাষ্ট্রমন্ত্রী সিগরিড কাগ বলছেন, তার সরকার ‘ভুল ধারণার’ ওপর ভিত্তি করে কাজ করেছিলো। কিন্তু তিনি জোর দিয়ে বলছেন, তালেবান যে এতোটা দ্রুত জয়লাভ করবে এবং কাবুলের দখল নেবে; সেটি আসলে সবাইকে হতবাক করে দিয়েছিলো। এমনকি তালেবান নিজেও (হতবাক হয়েছিলো)।


বিবার্তা/বিদ্যুৎ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com