শিরোনাম
‘টাইম’ বর্ষসেরা তালিকায় বাইডেন-শি-মোদির পাশে বারাদারও
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৮
‘টাইম’ বর্ষসেরা তালিকায় বাইডেন-শি-মোদির পাশে বারাদারও
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০২১ সালে টাইম ম্যাগাজিনের করা বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সঙ্গে স্থান করে নিয়েছেন তালেবানের নতুন সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার।


যুক্তরাষ্ট্রভিত্তিক টাইম ম্যাগাজিনটিতে আগস্টে আফগানিস্তানে তালেবানের বিজয়ে বারাদারের ভূমিকার বিষয়টি উল্লেখ করা হয়। এছাড়া তালেবান যখন কাবুলে প্রবেশ করে তখন রক্ষপাতহীন ক্ষমতা দখল, সাবেক সরকারকে ক্ষমা ঘোষণা, সরকার গঠন ও পার্শ্ববর্তী দেশের বিশেষ করে চীন ও পাকিস্তান আফগানিস্তান সফরে বারাদারের মধ্যস্থতার কথা বলা হয়।


বুধবার (১৫ সেপ্টেম্বর) প্রকাশিত টাইমের এই তালিকায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি, ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও আছেন।


টাইমের চলতি বছরের ১০০ প্রভাবশালীর তালিকায় লিডারস ক্যাটাগরিতে ২০ জনের নাম রয়েছে। এর মধ্যে প্রথমে আছেন বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মহাপরিচালক এনগোজি ওকোনজো-ইওয়েলা। এরপরই আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (দ্বিতীয়), চীনের প্রেসিডেন্ট শি জিনপিং (তৃতীয়), মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (পঞ্চম), ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট (অষ্টম), সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (একাদশতম), ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (দ্বাদশতম) এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (সপ্তদশতম)।


ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি (পঞ্চদশতম), যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক ড. রচেলে ওয়ালেনস্কি (ষোড়শতম) এবং সবার শেষে আছেন সদ্য আফগানিস্তানের ক্ষমতায় আসা তালেবান নেতৃত্বাধীন সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার। তবে আইকন ক্যাটাগরিতে সবার শীর্ষে আছেন ব্রিটিশ রাজপরিবারের সদস্য ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি এবং তাঁর স্ত্রী ডিউক অব সাসেক্স মেগান মার্কেল।


বিবার্তা/ওবাইদুল্লাহ/বিদ্যুৎ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com