শিরোনাম
ওয়াশিংটন যাচ্ছেন ট্রাম্পবিরোধী বিক্ষোভকারীরা
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৭, ১৪:১১
ওয়াশিংটন যাচ্ছেন ট্রাম্পবিরোধী বিক্ষোভকারীরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে লাখ লাখ মানুষ যোগ দেবেন। তবে তার বিজয়ে হতাশা প্রকাশ করতে আগামী সপ্তাহে দেশটিতে লাখ লাখ মানুষ ট্রাম্প বিরোধী বিক্ষোভও করতে পারেন। এমনটিই জানিয়েছে শীর্ষস্থানীয় মার্কিন দৈনিক ওয়াশিংটন টাইমস।

 

ট্রাম্পের অভিষেকের দিনে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ প্রদর্শনের কর্মসূচি রয়েছে। তবে ওয়াশিংটন ট্রাম্পবিরোধী বিক্ষোভের মূল কেন্দ্রে পরিণত হবে।

 

ট্রাম্পবিরোধী প্রধান বিক্ষোভ হবে অভিষেকের পরদিন সকাল ১০টায়। উইমেন মার্চ অন ওয়াশিংটন শিরোনামে এ বিক্ষোভের সামনের সারিতে থাকবেন কেটি পেরি, জুলিয়ান মুর, চের ও স্কারলেট জনসনের মতো প্রথম সারির হলিউড তারকারা।  

 

প্রথমে তেরেসা শক নামের অবসরপ্রাপ্ত এক আইনজীবী ফেসবুকে তার ৪০ জন বন্ধুকে ট্রাম্পবিরোধী বিক্ষোভের আহ্বান জানান। এরপর এ নিয়ে হৈচৈ তৈরি হয়। আর এ সুযোগ কাজে লাগায় ফেসবুকে হিলারি ক্লিনটনপন্থী গ্রুপ পানসুইট নেশন। গ্রুপটি দেশব্যাপী বিক্ষোভের কর্মসূচি ঘোষণা করে। এ গ্রুপের সদস্য প্রায় ৪০ লাখ।

বার্তা সংস্থা এএফপি জানায়, এক লাখ ৯০ হাজারের মতো মানুষ জানান, তারা বিক্ষোভে অংশ নেবেন। আর আড়াই লাখ মানুষ জানান, তারা আগ্রহী।

 

উদ্যোক্তারা সরাসরি একে ‘ট্রাম্প বিরোধী বিক্ষোভ’ বলেননি। তবে তারা বলেন, অভিবাসীদের সুরক্ষা, গর্ভপাতের সুযোগসহ বিভিন্ন দাবি আদায়ের লক্ষ্যে লিঙ্গ, বয়স, বর্ণ, সংস্কৃতি, রাজনৈতিক নেতাকর্মী ও পটভূমির লোকজন সবাই একত্রিত হয়ে বিক্ষোভ প্রদর্শন করবে।

 

এদিকে বিক্ষোভে বিপুল সংখ্যক মানুষের উপস্থিতির বিষয়টি একেবারে যে নিশ্চিত, তা বলা যাবে না। কারণ, জানুয়ারিতে বিশেষ করে মধ্য জানুয়ারিতে প্রায়ই তুষারপাত ও প্রচণ্ড শীতের কারণে আবহাওয়া বৈরি থাকে।

 

অভিষেকের দিন যেখানে কয়েকশ গাড়ি পার্ক করার অনুমতি চাওয়া হয়েছে সেখানে পরদিন বিক্ষোভের জন্য ওয়াশিংটনের আরএফকে স্টেডিয়ামে কমপক্ষে ১২০০ গাড়ি পার্ক করার অনুমতি চাওয়া হয়েছে। সূত্র: এএফপি

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com