শিরোনাম
কেরির বিদায়ী সফর শুরু
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৭, ১৪:২৯
কেরির বিদায়ী সফর শুরু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শুক্রবার ভিয়েতনামে বিদায়ী সফর শুরু করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। শীর্ষ মার্কিন কূটনীতিক হিসেবে দেশটিতে এটি তার চতুর্থ সফর। তার এ সফর একইসঙ্গে রাজনৈতিক এবং গভীরভাবে ব্যক্তিগতও।

 

ভিয়েতনাম যুদ্ধের সময় কেরি নৌবাহিনীর কর্মকর্তা ছিলেন। যুদ্ধে অবদানের জন্য তিনি সিলভার স্টার পান। ১৯৬৯ সালে কা মাও প্রদেশে কেরির টহল যান এসে ভিড়ে এবং ভিয়েতনামের এক হামলাকারীকে গুলি করে হত্যা করতে তিনি তীরে নামেন। পরে কেরি ভিয়েতনাম যুদ্ধকে ভুল যুদ্ধ বলে মনে করেন এবং যুদ্ধ থেকে দেশে ফেরার পর শান্তির জন্য কাজ শুরু করেন।

 

কেরি শুক্রবার প্রধানমন্ত্রী নগুয়েন জুয়ান পাক ও ভারপ্রাপ্ত পররাষ্ট্র মন্ত্রী বুই থান সনের সঙ্গে বৈঠক করেন। এসময় কেরি বলেন, ‘ভিয়েতনামে ফিরে আসতে পেরে আমি আনন্দিত। আমরা এখন আমাদের বর্তমান সম্পর্ক উন্নত করার চেষ্টা করছি। এখনও আমাদের অনেক পথ যেতে হবে এবং আপনারা জানেন কিছু চ্যালেঞ্জ আছে ‘

 

হ্যানয়তে আনুষ্ঠানিক বৈঠকের পর শুক্রবার বিকেলে হো চি মিন নগরীতে যান তিনি। শনিবার তিনি ১৯৬৯ সালের হামলাস্থল পরিদর্শন করতে কা মাও প্রদেশের বে হাপ নদী সফর করবেন।

 

কেরি রবিবার মধ্যপ্রাচ্য শান্তি সম্মেলনের জন্য প্যারিস যাবেন। এরপর তিনি আগামী সপ্তায় বিশ্ব অর্থনৈতিক ফোরামে যোগ দিতে দাভোসে যাওয়ার আগে লন্ডনে যাত্রাবিরতি করবেন।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com