শিরোনাম
কান্দাহার তালেবানের রকেট হামলা, বিমান চলাচল বন্ধ
প্রকাশ : ০১ আগস্ট ২০২১, ১৩:৩২
কান্দাহার তালেবানের রকেট হামলা, বিমান চলাচল বন্ধ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারের বিমানবন্দরে রকেট হামলা চালিয়েছে তালেবান। শনিবার (৩১ জুলাই) রাতের বিভিন্ন সময়ে কমপক্ষে তিনটি রকেট বিমানবন্দরে আঘাত হানে। এর মধ্যে দুটি রকেট গিয়ে রানওয়েতে আঘাত করে। এতে বিমানবন্দরের রানওয়ে ক্ষতিগ্রস্ত হওয়ায় বিমান চলাচল বন্ধ রয়েছে।


কান্দাহার বিমানবন্দরের প্রধান মাসউদ পাশতুন বলেন, গত রাতে বিমানবন্দরে তিনটি রকেট আঘাত হেনেছে। এরমধ্যে দু’টি রকেট রানওয়েতে আঘাত হানে। যার কারণে বিমানবন্দর থেকে শিডিউল অনুযায়ী নির্ধারিত সকল ফ্লাইট বাতিল করা হয়েছে। তিনি আরো বলেন, রানওয়ে মেরামতের কাজ চলছে এবং রবিবার দিনের শেষ ভাগে বিমানবন্দরের কার্যক্রম ফের শুরু হতে পারে বলে আমরা আশা করছি।


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলতি বছরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর থেকেই তালেবান দেশটির বিভিন্ন এলাকা নিজেদের দখলে নেয়া শুরু করে। তালেবান এ পর্যন্ত দেশটির অর্ধেকের বেশি জেলা দখলে নিয়েছে। আফগানিস্তানের হেরাত, লস্কর গাহ ও কান্দাহার ঘিরে ফেলেছে তালেবান। এমনকি এই তিনটি গুরুত্বপূর্ণ শহরের কিছু অংশে তালেবান যোদ্ধা প্রবেশ করেছে বলে শনিবার বিবিসির প্রতিবেদনে বলা হয়। তবে এই তিন শহরের দখল সরকারি বাহিনী কতক্ষণ ধরে রাখতে পারবে তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।


কান্দাহারের আইন প্রণেতা গুল আহমেদ করিম জানান, যেকোনো মুহূর্তে শহরটির পতন ঘটতে পারে। এরই মধ্যে কান্দাহারের হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে চলে গেছে। ২০ বছরের মধ্যে সেখানে এমন যুদ্ধাবস্থা দেখা যায়নি। ঘণ্টায় ঘণ্টায় সেখানকার পরিস্থিতির অবনতি ঘটছে বলে জানান তিনি।


বিবার্তা/অনামিকা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com