শিরোনাম
টিকা নিলেই খাবার ও ট্যাক্সি ভাড়ায় ছাড়
প্রকাশ : ০১ আগস্ট ২০২১, ১১:৫৭
টিকা নিলেই খাবার ও ট্যাক্সি ভাড়ায় ছাড়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত অবস্থা থেকে স্বাভাবিক পরিবেশে ফিরতে প্রয়োজন টিকা। তবে জোরগতিতে টিকাদান কর্মসূচি চালিয়েও বিশ্বের অনেক দেশই এখনো কার্যত মহামারি নিয়ন্ত্রণ করতে পারছে না। কারণ কোভিড-১৯ টিকার কার্যকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সন্দেহের কারণে টিকা নিতে ইচ্ছুক নন অনেকে।


এই তালিকায় ওপরের দিকেই রয়েছে তরুণদের নাম। আর তাই সমাজের অল্প বয়স্ক ও তরুণ জনগোষ্ঠীকে কোভিড টিকার আওতায় আনতে দেয়া হচ্ছে চমকপ্রদ নানা অফার। এর সর্বশেষ উদাহরণ যুক্তরাজ্য সরকারের একটি ঘোষণা।


দেশটি জানিয়েছে, তরুণরা করোনা টিকা গ্রহণ করলেই মিলবে খাবারের দামে এবং ট্যাক্সি ভাড়ায় ডিসকাউন্ট। টিকা গ্রহণে অল্পবয়সীদের উদ্বুদ্ধ ও কর্মসূচিতে জোরগতি আনতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সরকার।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, করোনাভাইরাস মোকাবিলায় মানুষকে টিকা নিতে উদ্বুদ্ধ করতে উবার, বোল্ট, ডেলিভারু ও পিৎজা পিলগ্রিমসহ খাবার ডেলিভারি ও ট্যাক্সি সেবার প্রদানকারী সংস্থাগুলো দেশটির সরকারের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে মানুষকে নানা ধরনের সুযোগসুবিধা প্রদান করবে।


যুক্তরাজ্যের স্বাস্থ্য ও সামাজিক সেবা দফতর থেকে জানানো হয়েছে যে, এ বিষয়ে আরো বিস্তারিত যথাসময়ে জানানো হবে। দফতরটি আরো জানিয়েছে, ইংল্যান্ডের ১৮ থেকে ২৯ বছর বয়সীদের প্রায় ৬৭ শতাংশ এখন পর্যন্ত করোনার টিকার প্রথম ডোজ নিয়েছেন।


এছাড়া যুক্তরাজ্যের মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৭২ শতাংশের বেশি মানুষ এখন পর্যন্ত করোনা টিকার উভয় ডোজ নিয়েছেন। আর একটি ডোজ নিয়েছেন ৮৮ দশমিক ৫ শতাংশ মানুষ।


বিবিসি বলছে, চলতি আগস্ট মাসে ব্যবহারকারীদের মোবাইল ফোনে দ্রুত টিকা নেয়ার তাগিদ দিয়ে একটি রিমাইন্ডার নোটিফিকেশন পাঠাবে ট্যাক্সি ও রাইড সেবাদাতা প্রতিষ্ঠান উবার। এছাড়া টিকা নেয়া মানুষের জন্য ডিসকাউন্টে সেবা নেয়ার পাশাপাশি উবার ইটস প্লাটফর্মের মাধ্যমে ছাড়কৃত মূল্যে খাবার সরবরাহ করবে সংস্থাটি।


অ্যাপভিত্তিক আরেকটি ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান বোল্ট এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হচ্ছে। টিকাকেন্দ্রে যাওয়ার সময় মানুষকে বিনামূল্যে যাতায়াতের (ফ্রি রাইড ক্রেডিট) সেবা দেয়ার ঘোষণা দিয়েছে তারা। এছাড়া খাবার ডেলিভারির সেবা দেয়া প্রতিষ্ঠান ডেলিভারু টিকা নেয়া মানুষকে ডিসকাউন্ট সুবিধা দিতে ভাওচার প্রদান করবে।


তবে টিকা নিতে মানুষকে উদ্বুদ্ধ করতে এ ধরনের পদক্ষেপ এটাই প্রথম নয়। এর আগে টিকা নেয়া ব্যক্তিদের ১০০ মার্কিন ডলার করে প্রদান করতে সম্প্রতি যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলোকে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাংলাদেশি টাকায় যা প্রায় সাড়ে ৮ হাজার টাকা।


বৃহস্পতিবার (২৯ জুলাই) হোয়াইট হাউসে প্রেসিডেন্ট বাইডেন বলেন, করোনার অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার কারণে নতুন এই পদক্ষেপ নেয়া হয়েছে। তার ভাষায়, এতে করে ‘টিকা না নেওয়াদের মহামারি’ খারাপ পরিস্থিতিতে চলে গেছে।


করোনা টিকা নেয়ার বিনিময়ে মানুষকে আর্থিক সুবিধা দেওয়ার বিষয়ে প্রেসিডেন্ট বাইডেন বলেন, এখন নতুন করে টিকা নেওয়া মানুষকে টাকা দেয়া হলে যেসব আমেরিকান ইতোমধ্যেই টিকা নিয়ে নিয়েছেন তাদের প্রতি অন্যায় করা হবে। কিন্তু (টাকা দিয়ে হলেও) আরও বেশি সংখ্যক মানুষকে টিকার আওতায় আনতে সক্ষম হলে আমরাই লাভবান হবো।


বিাবার্তা/বিদ্যুৎ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com