শিরোনাম
চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তালেবানের বৈঠক
প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ১৯:৫৫
চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তালেবানের বৈঠক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তালেবানের রাজনৈতিক অফিসের প্রধান মোল্লা বারদার আখন্দের নেতৃত্বে নয় সদস্যের একটি প্রতিনিধি দল চীন সফরে গেছে। বুধবার (২৮ জুলাই) চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে বৈঠক করেছে তালেবানের এই প্রতিনিধি দল।বৈঠকে তারা দু দেশের রাজনৈতিক, অর্থনৈতিক এবং আফগানিস্তানের নিরাপত্তার বিষয়ে আলোচনা করেন।


চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার (২৮ জুলাই) উত্তরাঞ্চলীয় শহর তিয়ানজিনে তালেবান প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।বৈঠকে তালেবান এবং চীন একে অপরকে কয়েকটি বিষয়ে নিশ্চয়তা দেয়। খবর সাউথ চাইনা মর্নিং পোন্টের।


বিষয়টি নিশ্চিত করে তালেবানের মুখপাত্র মোহাম্মদ নায়েম ​বলেন, তারা চীনকে আশ্বস্ত করেছেন কোনো দেশের নিরাপত্তার বিরুদ্ধে ব্যবহারের জন্য আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেয়া হবে না।আফগানিস্তানের ব্যাপারে চীনও নাক গলাবে না বলে বেইজিং অঙ্গীকার করেছে। বরং সমস্যা সমাধান ও শান্তি আনার ক্ষেত্রে সহায়তা করবে।


তিনি বলেন, রাজনীতি, অর্থনীতি ও উভয় দেশের নিরাপত্তা সংশ্লিষ্ট ইস্যু এবং আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি ও শান্তি প্রক্রিয়া নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। প্রতিনিধিরা চীনকে আশ্বস্ত করেছে যে, আফগানিস্তানের ভূমিকে বেইজিংয়ের বিরুদ্ধে ব্যবহৃত হতে দেয়া হবে না।আফগানিস্তানে চীন যদি বিনিয়োগ করতে চায় তালেবান তাদেরকে সব ধরণের নিরাপত্তা দেবে।


এছাড়া চীনও আশ্বস্ত করেছে যে আফগানদের সহায়তা অব্যাহত রাখবে বেইজিং। তবে চীন আফগানিস্তানের কোনো ইস্যুতে হস্তক্ষেপ করবে না। তবে সমস্যা সমাধান এবং দেশটিতে শান্তি স্থাপনে সহায়তা দেবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com